প্রকাশিত : ১১ জানুয়ারী, ২০২২ ১৫:২৬

আইসিইউতে করোনা আক্রান্ত লতা মঙ্গেশকর

অনলাইন ডেস্ক
আইসিইউতে করোনা আক্রান্ত লতা মঙ্গেশকর

করোনা কাঁটায় বিদ্ধ বিনোদন জগৎ। একের পর এক তারকা আক্রান্ত হচ্ছেন কোভিডে। বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। এবার করোনা পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

বর্তমানে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি রয়েছেন করোনায় আক্রান্ত লতা। সেখানে আইসিইউতে রয়েছেন তিনি। ৯২ বছর বয়সী এই তারকার বয়সের কথা চিন্তা করেই হাসপাতালে রাখা হয়েছে তাকে।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে একজন পেশাগত কণ্ঠশিল্পী হিসেবে কাজ শুরু করেন তিনি। তারপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

সাত দশকে সহস্রাধিক চলচ্চিত্রে গান গেয়েছেন। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গেয়েছেন তিনি। গেয়েছেন চলচ্চিত্রের বাইরে আরও অনেক গান।

১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে তার। এই সময়ে তিনি ২০টি ভাষায় ২৫০০০ এর বেশি গানে কণ্ঠ দেন। কিন্তু ২০১১ সালে এ রেকর্ডটি ভেঙে দেন তারই ছোট বোন আশা ভোসলে।

লতা মঙ্গেশকর এ পর্যন্ত ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার চারবার সেরা নারী প্লেব্যাক, ১৯৯৩ সালে আজীবন সম্মাননা এবং ১৯৯৪-২০০৪ সাল পর্যন্ত বিশেষ পুরস্কার পেয়েছেন। এছাড়া ১২ বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন পুরস্কার।

উপরে