প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর, ২০২২ ১৭:১৮

৩০ বছরর পর সিনেমা হল খুলছে জম্মু ও কাশ্মীরে

অনলাইন ডেস্ক
৩০ বছরর পর সিনেমা হল খুলছে জম্মু ও কাশ্মীরে

৩০ বছর পর সিনেমা হল খুলছে জম্মু ও কাশ্মীরে। ১৯৮০ সালের পর ফের একবার হলমুখী হবেন কাশ্মীরবাসী। জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা রবিবার দু’টি মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেছেন কাশ্মীরে। মঙ্গলবার থেকে সিনেমা দেখানো চালু হবে হলগুলিতে।

আশির দশকের শেষ পর্যন্ত উপত্যকায় প্রায় এক ডজন স্বতন্ত্র সিনেমা হল চালু ছিল। নব্বইয়ের দশকে সেখানে সিনেমা হলগুলি একে একে বন্ধ হতে শুরু করে। একাধিক রিপোর্ট বলছে, কিছু সন্ত্রাসবাদী গোষ্ঠীর থেকে হুমকি পেয়ে হল মালিকেরা সিনেমাহল বন্ধ করতে বাধ্য হয়েছিলেন। তার পর থেকে উপত্যকায় সিনেমা হল খোলার অনেক চেষ্টা করা হয়। কিন্তু সন্ত্রাসবাদী কার্যকলাপের বাড়বাড়ন্তের ফলে হল মালিকেরা চালু করার সাহস পাননি।

রোববার পুলওয়ামা এবং সোপিয়ানে দু’টি মাল্টিপ্লেক্সের উদ্বোধনের পর লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা টুইটে লেখেন, ‘জম্মু ও কাশ্মীরের জন্য একটি ঐতিহাসিক দিন। পুলওয়ামা এবং সোপিয়ানে দু’টি সিনেমা হল উদ্বোধন করা হল।’

মঙ্গলবার শ্রীনগরে মাল্টিপ্লেক্স খুলছে এবং সেখানে আমির খানের ‘লাল সিং চাড্ডা’র একটি স্পেশ্যাল স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছে। কাশ্মীরের এই নতুন মাল্টিপ্লেক্সে রয়েছে ফুড কোর্টও। একটি মাল্টিপ্লেক্স পুলওয়ামা এবং অপরটি শোপিয়ান জেলায় অবস্থিত। 

এদিন এক সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছ, আগামী দিনে ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশতওয়ার, অনন্তনাগ, রাজৌরি, শ্রীনগরের মতো এলাকাতেও এমন মাল্টিপ্লেক্স চালু হবে।

উপরে