logo
আপডেট : ১৮ জুন, ২০২০ ১৫:০৭
মার্গারিতার কান্না এবং কিছু কথা
চপল সাহা

মার্গারিতার কান্না এবং কিছু কথা

ব্যাপারটা খুব সিরিয়াস নয় আবার হাস্যরসের কোন গল্প নয়। মার্গারিতা নামে আমি একজনকে চিনতাম যিনি ছিলেন অবসরপ্রাপ্ত একজন শিক্ষিকা। ঘটনাচক্রে তার বাড়িতেই আমার থাকতে হচ্ছিল, কারন তার বাড়ি থেকে মস্কোর আমার অফিসটা ছিল খুব কাছে। একদিন অফিসে বসে হিসাব করছি এমন সময় টেলিফোনটা বেজে উঠলো। রিসিভার কানে তুলতেই ওপাশ থেকে এক নারীর কান্না শুনতে পেলাম। যেন মরা কান্না কাঁদছেন। আমি তার কান্না শুনে বুঝে উঠতে পারছিলাম না তিনি কে? আমি বললাম, আপনি কে? উনি ওপাশ থেকে বললেন, তুই তারাতারি বাড়ি চলে আয়। তার কথা শুনে জানতে পারলাম মার্গারিতা ফোন করেছেন। এমনভাবে কান্না করছেন শুনে বুঝলাম বড় ধরনের কোন ব্যাপার ঘটে গেছে। ট্যাক্সি নিয়ে বাড়ি পৌঁছে দেখি দরজা খুলে তিনি মরা কান্না কাঁদছেন। আমি জিজ্ঞেস করলাম মম (মা) কি হয়েছে? উনি আমাকে রান্না ঘরের দিকে তাঁকাতে বললেন। দেখি ওনার পোষা কুকুর টাইগার মরে পড়ে আছে। টাইগার আসলে বাঘের মতই ডোরাকাটা । বেশ বড়সর ছিল। যেকেউ দেখলে ভয় পেয়ে যেত। আমিও পেয়েছিলাম। টাইগার মরে গেছে বিশ্বাস করতে পারছিলাম না। সকালেই ওকে আমি বাইরে নিয়ে গিয়ে প্রাকৃতিক কাজ সারিয়ে এনেছি। কেন মারা গেল বুঝতে পারছিলাম না। তবে ওর বয়স হয়েছিল সেটা কিন্ত বোঝা যেত। তবে সেটা মরার মত নয়।
এতক্ষণে বুঝলাম, কান্নার কারনটা। ওনাকে বললাম কি আর করবেন? এখন টাইগারকে কবর দিতে হবে। উরি বাবা!! আমার কথা শুনে উনি যেন কান্নার মাত্রা আরো এক ধাপ বাড়িয়ে দিলেন। ওনার এক ছেলে এক মেয়ে। সারা বছরে একবারও মাকে দেখতে আসেন না। প্রতি শনিবার উনি বাজার করে বাসায় এনে রান্না করে বসে থাকেন ছেলে ভিক্টর আসবেন বলে। সময় গড়িয়ে যায়। রাত ১০টায় উনি কান্নায় ভেঙ্গে পড়েন। এটা আমি দেখে আসছি সেখানে যাওয়ার পর থেকেই। উনি আমাকে প্রায়ই বলতেন, তোদের দেশটা অনেক ভাল। ওখানে সন্তানেরা বাবা-মার কাছে থাকে। হিন্দি সিনেমায় দেখেছেন তাই ওটাই ওনার মনে ঢুকে আছে। বাস্তবতা ঐরকম না হলেও আমাদের দেশেও যে এমন হয় সেটা আর ওনাকে বলতাম না। আমাকে উনি পুত্র স্নেহে ভালবাসেন। একসাথে দু’জন রান্না করে খাই। কখনও রাশান কখনও বাংলা। ওনার টাইগারকে প্রতিদিন সকালে দড়ি গলায় বেঁধে আমাকে দিয়ে বলতেন যা, বাইরে নিয়ে গিয়ে ওর প্রকৃতিক কাজ সারিয়ে আন।আমাকে দেখে টাইগার প্রথমদিন যে হুংকার দিয়েছিল তাতে আমারতো মার্গারিতার বাসায় থাকাই দায় হয়ে পড়েছিল।বাড়িতে ঢোকার একদিন পরেই শেতাঙ্গ এক নারীর টাইগার কুকুরটি বাংলাদেশের আমার মত কালো মানুষকে মেনে নিয়েছিল। আসলে ওর(টাইগারের) ভেতরে কোন বর্ণবৈষম্য ছিলনা।

টাইগার ছিল মার্গারিতার সন্তানের মত। যা নিজে খেতেন তাই টাইগারকে খেতে দিতেন। আমি বেশ কিছুক্ষণ যাওয়ার পর ওনার পাশে বসে বললাম, মম(মা) টাইগার মরে গেছে। এখন পৌরসভায় খবর দিলে ওরা গাড়ি নিয়ে এসে ওকে নিয়ে গিয়ে কবর দেবে।উনি কাঁদতে কাঁদতে আমাকে ফোন করার কথা বললেন। ফোন করার ৫ মিনিটের মধ্যে পৌরসভার গাড়ি এসে হাজির। ওরা গাড়িতে টাইগারকে তুলে নিয়ে আমাকে বলল তুমি যাবে? উনি বললেন, হ্যাঁ, চপল যাবে। আমি সাথে গিয়ে সেই প্রথম দেখলাম কুকুরকে কবর দেওয়ার সেই দৃশ্য।কবর দিয়ে ফিরে এসে মাকে বললাম, আর একটা টাইগার কিনে আনি? উনি বললেন আর মায়া বাড়াতে পারব না। তুই আমার ছেলে তোকে নিয়েই পার করে দেব জীবনের শেষ ক’টা দিন। কিন্তু আমিও তাকে একদিন ফাঁকি দিয়ে চলে এলাম নিজের দেশে।আমার এক বন্ধুর কাছ থেকে আমার বাড়ির ঠিকানা জোগার করে, একটা চিঠি উনি পাঠিয়ে লিখেছিলেন যাবার সময় বলে যেতে পারতিস, আর আসবি না। তাহলে এত বেশী কষ্ট আমাকে পেতে হতোনা।

আমি তার চিঠি পড়ে চোখের জল ধরে রাখতে পারিনি। কিন্তু মায়ার কাছে আর হার মানিনি।

মম, তুমি এতদিন বেঁচে আছ কিনা জানিনা। তবে তোমায় এবং তোমার টাইগারের কথা আমি এখনও ভুলিনি ভুলব না।