logo
আপডেট : ১৬ নভেম্বর, ২০২০ ১৬:০৪
ডেঙ্গু রোগের লক্ষণ নিয়ে জাবি শিক্ষার্থীর মৃত্যু
অনলাইন ডেস্ক

ডেঙ্গু রোগের লক্ষণ নিয়ে জাবি শিক্ষার্থীর মৃত্যু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) রঞ্জিৎ দাস চৌহান জন্ডিস, কিডনি ও ডেঙ্গু রোগের লক্ষণ নিয়ে মৃত্যুবরণ করেছেন। তাঁর গ্রামের বাড়ি কুমিল্লা জেলায়। তিনি বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক-জব্বার হলের আবাসিক শিক্ষার্থী।

সোমবার রাত ২টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। এর আগে গত শনিবার তিনি অসুস্থ হন এবং রবিবার সকালে তাঁকে কুমিল্লার একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়। পরে অবস্থার অবনতি হলে চিকিৎসকরা ঢাকা মেডিক্যালে স্থানান্তর করার পরামর্শ দেন। সংকটাপন্ন অবস্থায় কুমিল্লা থেকে ঢাকা মেডিক্যালে স্থানান্তর করার ৪০ মিনিটি পর তাঁর মৃত্যু হয়।

এ বিষয়ে তাঁর বড় বোন প্রিয়াংকা রানী দাস জানান, রঞ্জিৎ আগে থেকেই লিভারের সম্যসায় ভুগছিল। হঠাৎ করে তিন-চার দিন আগে তার জ্বর শুরু হলে প্রাথমিকভাবে ওষুধে জ্বর ভালো হয়। কিন্তু প্রচণ্ড পায়ে ব্যথা এবং একপর্যায়ে অনবরত বমি হতে থাকে। অবস্থার অবনতি হলে কুমিল্লা টাওয়ার হাসপাতালে নেওয়া হয়।

তিনি আরো বলেন, সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে ডাক্তার জানান, রঞ্জিতের রক্তশূন্যতা, কিডনির সম্যসা ও লিভার জন্ডিস রয়েছে।

রঞ্জিৎ চৌহানের এক বন্ধু জানান, ঢাকা মেডিক্যালে আনার ৪০ মিনিট পর চিকিৎসাধীন অবস্থায় রঞ্জিত শেষ নিঃশ্বাস ত্যাগ করে। ওর প্রোপার কোনো পরীক্ষা করা হয়নি। আমরা সরাসরি বলতে পারি না কী হয়েছিল। তবে কুমিল্লায় যে রিডিংগুলো পাওয়া গেছে তাতে মনে হয়েছে জন্ডিস এবং ডেঙ্গু। আবার এটা ব্লাড ক্যান্সারের ক্ষেত্রেও হয়। এদিকে করোনা পরীক্ষা করা হয়নি। ওর কাশি ও গলা ব্যথা ছিল। রক্তে বিলুরুবিনের মাত্রা অনেক বেশি ছিল- সম্ভবত ৯। কিডনিতে ক্রিয়েটিনিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল, ৭ ছিল। একই সঙ্গে তাঁর রক্তের প্লাটিলেট মাত্র ৫ হাজারে নেমে গিয়েছিল।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-প্রধান মেডিক্যাল অফিসার ডা. রিজওয়ানুর রহমান কালের কণ্ঠকে বলেন, ওর যে লক্ষণগুলো রয়েছে, সেগুলো আসলে একেকটা একেক রোগের লক্ষণ। এবং সবগুলোই জটিল অবস্থায় পৌঁছে গেছে। তাই নির্দিষ্টভাবে কোন রোগে মৃত্যু হয়েছে এটা বলা যাচ্ছে না। আর পরীক্ষা করালে হয়তো বলা সম্ভব।

আজ বিকেলে গ্রামের বাড়িতে শ্মশানে তাঁর শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এদিকে মেধাবী এই শিক্ষার্থীর মৃত্যুতে ক্যাম্পাসে শোকের ছায় নেমে এসেছে। রঞ্জিৎ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনে সোসাইটির বর্তমান কিমিটির সাধারণ সম্পাদক ছিলেন।

তাঁর মৃত্যুতে পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।