logo
আপডেট : ১৬ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:১৪
পোরশায় মুজিববর্ষেই উদ্বোধন হবে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র
ডিএম রাশেদ, পোরশা (নওগাঁ)

পোরশায় মুজিববর্ষেই উদ্বোধন হবে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র

নওগাঁর পোরশায় মুজিববর্ষেই উদ্বোধন হবে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। ইসলামি মূল্যবোধের প্রসার ও সংস্কৃতি বিকাশে সারা দেশের ন্যায় পোরশা উপজেলায় একটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হচ্ছে। এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তত্ত্বাবধায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন। মুজিববর্ষ উপলে আগামী ১৭ই মার্চ সারা দেশে একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা যায়, উপজেলার নিতপুর সদরে উপজেলা পরিষদ এলাকায় এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিনতলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হচ্ছে। প্রায় ১২ হাজার বর্গফুটের জায়গার ওপর নির্মাণ করা হচ্ছে এই ভবন। যার ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা।

ভবনটির প্রথম তলায় থাকছে ইমামদের প্রশিণ কেন্দ্র, ইসলামিক ফাউন্ডেশনের গণশিা অফিস, প্রতিবন্ধীদের জন্য সেন্টার ও নামাজের সুব্যবস্থা, ইসলামিক বুক স্টোর, মরদেহ গোসলের ব্যবস্থা ও পার্কিং ব্যবস্থা। দ্বিতীয় তলায় থকছে প্রধান নামাজ ঘর। এছাড়া সম্মেলন ক, ইসলামিক ফাউন্ডেশনের অফিস ক এবং উন্মুক্ত জায়গা যেখানে ঈদের নামাজ পড়া হবে।

তৃতীয় তলায় থাকছে পর্যটকদের ভ্রমণসুবিধার ক, ইসলামিক ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, ইসলামিক লাইব্রেরি, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার পৃথক ব্যবস্থা, হিফজো ও মক্তোবখানা। থাকবে নারী-পুরুষের জন্য আলাদা অজু খানার ব্যবস্থা এবং পৃথক নামাজের ক। এছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সিঁড়ি এবং শিশুদের জন্য শিাসুবিধা থাকছে।

মুজিববর্ষে উদ্বোধনের তালিকায় থাকায় পোরশা উপজেলার এই কমপ্লেক্সের নির্মাণ কাজ প্রায় শেষ প্রান্তে। নির্মাণ শ্রমিকরা দ্রুত গতিতে কাজ করছেন। দ্রুত টাইলস, প্লাষ্টারসহ অন্যান্য কাজ সম্পন্ন করছেন।

নওগাঁ ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. গোলাম মোস্তফা বলেন, ইসলামি মূল্যবোধের প্রসার ও ইসলামি সংস্কৃতি বিকাশের উদ্যেশে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। প্রতিটি মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের একটি আলাদা অফিস থাকবে।

নওগাঁ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আল মামুন বলেন, মুজিববর্ষ উপলে জেলা থেকে দুইটি মসজিদের উদ্বোধন করা হবে। তবে কাজ পূর্নাঙ্গভাবে সম্পূর্ণ হতে আরো প্রায় দুইমাস সময় লাগবে। তার আগে মুসল্লিরা যেন নামাজ পড়তে পারেন মসজিদ দুটি সেভাবে ব্যবহারযোগ্য করে তোলা হবে। আর কাজ একেবারে সম্পূর্ণ হলে পূর্ণাঙ্গভাবে উন্মুক্ত করা হবে।