logo
আপডেট : ১৬ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:৫৮
ইরাকের কুর্দিস্তানে রকেট হামলায় নিহত ১
অনলাইন ডেস্ক

ইরাকের কুর্দিস্তানে রকেট হামলায় নিহত ১

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের ইরবিল শহরে রকেট হামলায় অন্তত একজন বেসামরিক ঠিকাদার নিহত।

হামলায় এক মার্কিন সেনাসহ ছয়জন আহত হয়েছেন। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্স ও সিএনএনের।

ইরাকে মার্কিন জোটের মুখপাত্র কর্নেল ওয়েন মারত্তো জানান, রকেট হামলায় এক বেসামরিক ঠিকাদার নিহত এবং পাঁচ বেসামরিক ঠিকাদার আহত হয়েছেন। এতে এক মার্কিন সেনা আহত হয়েছেন বলেও তিনি জানান।

ইরাকের সাবেক প্রধানমন্ত্রী হোশিয়ার জেবারি জানিয়েছেন, অন্তত পাঁচটি কাতিউশা রকেট ইরবিল শহরে আঘাত হেনেছে। যে এলাকায় রকেটগুলো আঘাত হেনেছে, সেখানে বেশ কয়েকটি কূটনৈতিক মিশন রয়েছে বলে তিনি জানান।

হামলার পর নিরাপত্তার কথা চিন্তা করে ইরবিল বিমানবন্দর কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয় এবং ফ্লাইট স্থগিত করা হয়।

ইরাকের স্থানীয় একটি প্রতিরোধ আন্দোলন সংগঠন হামলার দায় স্বীকার করে বিবৃতি প্রকাশ করেছে। এতে তারা বলেছে, দখলদার মার্কিন সামরিক বাহিনীর বিরুদ্ধে সফল অভিযান চালিয়েছে তারা। হামলায় ২৪টি রকেট ব্যবহার করা হয়।

ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি অধ্যুষিত এলাকায় মার্কিন সামরিকঘাঁটিতে রকেট হামলা হয়েছে। এতে বেসামরিক এক ঠিকাদার নিহত ও আরও পাঁচজন আহত হয়েছেন। সোমবার রাতের এ হামলায় আহতদের মধ্যে মার্কিন সামরিক বাহিনীর একজন সদস্য রয়েছেন। ইরাকে মোতায়েন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী এ খবর জানিয়েছে।

প্রায় এক বছরের মধ্যে ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর ওপর এটা সবচেয়ে প্রাণঘাতী হামলা, যেখানে মার্কিন বাহিনী এবং তাদের ইরাকি ও কুর্দি মিত্রদের সঙ্গে ইরানের সমর্থনপুষ্ট মিলিশিয়া বাহিনীগুলোর উত্তেজনা উত্তরোত্তর বাড়ছে।