logo
আপডেট : ২ এপ্রিল, ২০২১ ১২:৪২
নতুনের কাছে প্রেরণা হয়ে থাকবেন মৃণাল কান্তি সাহা
এইচ আলিম

নতুনের কাছে প্রেরণা হয়ে থাকবেন মৃণাল কান্তি সাহা

রবীন্দ্র বিশেষজ্ঞ অধ্যাপক মৃণাল কান্তি সাহার মৃত্যুর কদিন আগে নেয়া সাক্ষাৎকার..... এইচ আলিম

তখন ১৯৬৫ সাল। নিষিদ্ধ করা হচ্ছিল রবীন্দ্র চর্চা। আবার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পরাজিতরা নানা চক্রান্ত শুরু করে রবীন্দ্র সঙ্গীত নিষিদ্ধ করণ চেষ্টাটা চালিয়ে যাচ্ছিল। কিন্তু, পারেনি। চক্রান্ত করার পরেও বাঙালি তার শিকড় ধরে রবীন্দ্র সঙ্গীতকে বুকে আকড়ে লালন করে চলেছে। স্বাধীনতার পূর্বে সারা দেশে যখন রবীন্দ্র সঙ্গীতচর্চা নিষিদ্ধ করা হচ্ছিল তখন যে কজন সঙ্গিত প্রিয় মানুষ রবীন্দ্রচর্চা অব্যাহত রেখেছিলেন তাদের একজন বগুড়ার মৃণাল কান্তি সাহা। রবীন্দ্র সঙ্গীতের চর্চা তিনি করে গেছেন দাপটের সাথে। তিনি শুদ্ধ বাংলা বলা, উচ্চারণ রীতি, সঙ্গীত প্রশিক্ষক এবং ছিলেন নাট্য নির্দেশক। বহুমুখি প্রতিভার অধিকারি অধ্যাপক মৃণাল কান্তি সাহা জন্ম নেন বগুড়ায়, ১৯৪২ সালের ১১ নভেম্বর। তাঁর পিতা স্বর্গীয় দেবেন্দ্র কুমার সাহা, মা ছিলেন স্বর্গীয়া দিপালী কণা সাহা।

বহুমুখি প্রতিভার অধিকারি মৃণাল কান্তি সাহা বুধবার (২৪ মার্চ) মধ্যরাতে হৃদরোগে আক্রান্ত হয়ে ইহলোক ত্যাগ করেছেন। বগুড়ার বরণ্যে ব্যক্তির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিক্ষক ও সাংস্কৃতিক অঙ্গনে।

তাঁর মৃত্যুর সংবাদের পরপরই এক নজর দেখার জন্য বগুড়া শহরের টিনপট্টি এলাকার বাসভবনে অনেকেই ভিড় করে। পরে বেলা সাড়ে ১২টায় তার মরদেহ বগুড়া শহরের টেম্পল রোডস্থ উদীচী বগুড়া জেলা কার্যালয়ের সামনে নিয়ে সেখানে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখান থেকে বগুড়ার কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন ও এক মিনিট নীরবতা পালন করা হয়।

শেষে বগুড়ার মালতীনগর মহাশশ্মানে বহুমুখি প্রতিভার অধিকারি মৃণাল কান্তি সাহার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

তার মৃত্যুতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না, সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, শব্দকথন সাহিত্য আসরের কবিগণ শোক প্রকাশ করেছেন।

পারিবারিকভাবে জানা যায়, গানের প্রতি ঝুঁকে পড়েন শৈশবে, ১৯৪৯ সালে রেডিওতে গান শুনে। গান শুনে মৃণাল কান্তিও নিজের ভেতরে সঙ্গীতের সাধনা শুরু করেন। পারিবারিক রেওয়াজ থেকেই তিনি ১৯৫৪ সালে সঙ্গীতের হাতে খড়ি হন। ওস্তাদ শৈলেন পোদ্দার এর কাছে তিনি রবীন্দ্র সঙ্গীত শেখা শুরু করেন। ১৯৫৫ সালে বাবা মারা যাওয়ার কারণে সঙ্গীত প্রশিক্ষণ গ্রহণ কিছু দিন অনিয়মিত হয়ে যায়। শোক কাটিয়ে উঠার পর আবারো সঙ্গীতে মনোনিবেশ করেন। একা একা চর্চা করে যেতেন। একসময় ওস্তাদ রাম গোপাল মোহন্ত এর কাছে পদ্ধতিগত স্বরলিপি দেখে গান শেখায় মত্ত হন। সঙ্গীত শেখার ফাঁকে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকায় উচ্চ মাধ্যমিকে (বিজ্ঞান) ভর্তি হন। ১৯৬৩ থেকে রবীন্দ্র সঙ্গীতের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু হয়। সাম্প্রদায়িক বলে নিষিদ্ধ করা হয়। কিন্তু, তারপরেও মৃণাল কান্তি রবীন্দ্র সঙ্গীতচর্চা করে গেছেন। বগুড়া সরকারি আজিজুল হক কলেজের বিভাগীয় এক অনুষ্ঠানে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন। এরপর তিনি বগুড়া উডবার্ণ পাবলিক লাইব্রেরী মিলনায়তনেও গান করেন। গান গেয়েছেন বিভিন্ন মঞ্চে। রবীন্দ্র সঙ্গীতচর্চা ও সাংস্কৃতিক অন্দোলন গতিময় করে তুলতে ছায়ানটের আদলে বগুড়ায় গড়ে তোলেন করতোয়া সাংস্কৃতিক সংসদ। এসময় তিনি লুৎফর রহমান সরকার, অনুপ ভট্টাচার্য্য, মনোজ দাস গুপ্ত, নুরুল হক ছটি, মইনুদ্দিন খাজা, রফিকুল আলম দুলু, তৌফিকুল আলম টিপু সহ বেশ কয়েকজন সংস্কৃতিমনাদের সহযোগিতা পান। ১৯৬২ সালে ঢাকা থেকে বিএসসি পাশ করার পর আবারও তিনি ১৯৬৬ সালে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে বি.কম করেন। ১৯৬৮ সালে রজশাহী থেকে এম.কম পাশ করেই একই বছর লেকচারার হিসেবে গাইবান্ধার একটি কলেজে যোগদান করেন। এরপর বগুড়ার সোনাতলা ডিগ্রী কলেজে এবং ১৯৯২ সালে জয়পুরহাট মহিপুর হাজী মোহাম্মদ মুহসীন সরকারি কলেজে অধ্যাপনা করেছেন। ১৯৯৫ সালে বগুড়া সরকারি শাহ সুলতান কলেজে যোগদান করেন এবং ২০০০ সালে অবসর গ্রহণ করেন। শিক্ষকতা জীবনে তিনি যেমন সফল ছিলেন, তেমনি সফল ছিলেন সঙ্গীত এবং নাট্যাঙ্গনেও। ১৯৭৩ সালে নাটকের কাজ শুরু করেন। নিজে অভিনয়ের পাশাপাশি নির্দেশনাও দিতেন। শ্রেষ্ঠ নির্দেশক এবং সঙ্গীত শিল্পি হিসেবে হয়েছেন একাধিকবার সম্মানিত।প্রয়াত মৃণাল কান্তি সাহা রবীন্দ্র সঙ্গিতচর্চাকে ছড়িয়ে দিতে বিনে পয়সায় সঙ্গীত প্রশিক্ষণ প্রদান করেছেন।

তিনি ১৯৭০ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন গীতা সাহার সাথে। তাঁদের সংসারে জন্ম নেন কন্যা পাপড়ি সাহা। মৃণাল কান্তি সাহার ছোট ভাই চপল সাহা দৈনিক চাঁদনী বাজার পত্রিকার বার্তা সম্পাদক ও এটিএন নিউজ বগুড়ার অফিস প্রধান হিসেবে দির্ঘদিন ধরে দায়িত্ব পালন করছেন।

একজন মৃণাল কান্তি সাহার জীবনী ছিল সঙ্গীত অঙ্গনে ব্যাপকতা। সে সময় সাংস্কৃতিক চেতনায় তিনি ছিলেন সমৃদ্ধ। যা আজ তাঁকে ইতিহাসের ভেতর নিয়ে গেছে। যা, আমাদের আগামী প্রজন্মের কাছে একটি উজ্জ্বল অধ্যায় হয়ে থাকবে। প্রেরণা হয়ে থাকবেন নতুনের কাছে।