logo
আপডেট : ১০ জুলাই, ২০২১ ১৬:৫০
ঢাকার পাঁচ স্থানে ফিল্ড হাসপাতাল করার সিদ্ধান্ত
অনলাইন ডেস্ক

ঢাকার পাঁচ স্থানে ফিল্ড হাসপাতাল করার সিদ্ধান্ত

দেশে রোগী সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ঢাকার পাঁচ হাসপাতালকে ফিল্ড হাসপাতাল বানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের টিকাদান কেন্দ্র পরিদর্শন করতে এসে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিঞা।

ফিল্ড হাসপাতাল বড় আকারে শুরু করার পরিকল্পনা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, স্বল্পতম সময়ের মধ্যে এগুলো চালু করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারসহ পাঁচটি স্থানে ফিল্ড হাসপাতাল করা হবে বলে জানালেও বাকি চার স্থানের কথা জানাননি তিনি।

লোকমান হোসেন মিঞা বলেন, এই মুহূর্তে আমাদের ঢাকায় ফিল্ড হাসপাতালের প্রয়োজন নেই। তবু আমরা মানসিকভাবে প্রস্তুতি নিয়ে রাখছি।

প্রসঙ্গত, গত ৭ জুলাই স্বাস্থ্য অধিদফতরও প্রয়োজনে ফিল্ড হাসপাতাল করা হবে বলে জানায়।

সেদিন করোনা রোগী শনাক্তের ঊর্ধ্বগতিতে প্রয়োজনে ফিল্ড হাসপাতাল করা হবে, একইসঙ্গে করোনা ডেডিকেটেড হাসপাতালের শয্যা বাড়ানো ও জনবল পুনর্বণ্টন করা হচ্ছে বলেও জানিয়ে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, ‘আমাদের যেসব হাসপাতালে করোনার চিকিৎসা দেওয়া হচ্ছে, সেই হাসপাতালগুলোতে কীভাবে শয্যার সংখ্যা বাড়ানো যায়; জনবল কীভাবে পুনর্বণ্টন করা যায়, আমরা সেদিকে মনোযোগ দিয়েছি। এর বাইরে ফিল্ড হাসপাতাল করা যায় কিনা সে বিষয়টি আমরা যাচাই বাছাই করছি। প্রয়োজন হলে ফিল্ড হাসপাতাল করবো।’