logo
আপডেট : ২৪ আগস্ট, ২০২১ ২২:৪১
বীরগঞ্জের উপ-কারাগারটি ভুতুরের বাড়ি ও নেশাখোরদের আড্ডাখানা
ষ্টাফ রিপোর্টার

বীরগঞ্জের উপ-কারাগারটি ভুতুরের বাড়ি ও নেশাখোরদের আড্ডাখানা

দিনাজপুরের বীরগঞ্জে মিনি সাব জেলখানা বা উপ-কারাগারটি অবহেলায় অযত্নে ভুতুরের বাড়ি ও বখাটে নেশাখোর ছেলেদের আড্ডাখানায় পরিণত হয়েছে। প্রশাষনের সু দৃষ্টি ও সংস্কারের দরকার।

১৯৮১ সালে এরশাদ সরকার গঠনের পরে ক্ষমতা বিকেন্দ্রী করন কল্পে সরকারি ভাবে থানা গুলোকে উপজেলায় রুপান্তর করে বিচারকার্য সুবিধার্থে উপজেলা গুলিতে আদালত চালু করে।১৯৮৪ সালে দিনাজপুরের উত্তরে চার উপজেলা কাহারোল, খানসামা, বোচাগঞ্জ ও বীরগঞ্জ উপজেলা নিয়ে বীরগঞ্জ সার্কেলের আওতায় ২.২০ একর জমি নিয়ে বীরগঞ্জ উপ-কারাগারটি ১০০শত জন কয়েকদির ধারনা ক্ষমতা সম্পন্ন মিনি সাব জেলখানা নির্মান করা হয়। সে সময় সারা বাংলাদেশে ২৫ টি উপ-কারাগার করাও হয়। যা বর্তমানে বীরগঞ্জ পৌরশহরের ৯ নং ওয়ার্ডে অবস্থিত।
 
সরজমিনে গেলে চিরিরবন্দর উপজেলার বুসুদেবপুর গ্রামের মৃত. আজিজার রহমানের ছেলে সমাজসেবা কার্যালয়ে কারিগরী প্রশিক্ষক মোঃ আব্দুর রহমান জানায়, ২০০৪ সালে বীরগঞ্জ উপ-কারাগারটি রক্ষণাবেক্ষণের জন্য সমাজসেবা অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হলে তখন হতে এখানে আমি বসবাস ও দেখাশুনা করি। শুধুমাত্র অবকাঠামো ছাড়া কারাগারের সরকারী জিনিসপত্র কারাগার কর্তৃপক্ষ নিয়ে যায়।

বীরগঞ্জ উপ-কারাগারটি ২.২০ একর জমি নিয়ে গঠিত হলেও বর্তমানে কমে ১.৭৫ একর জমি রয়েছে। প্রায় ৪৫ শতক জমি আসে পাসে মানুষের চলাচলে জন্য রাস্তা, মসজিদ ও এতিমখানা নুরানী মাদ্রাসা রয়েছে এ জমির উপর। অবকাঠামো গুলি পরিত্যক্ত থাকায় ঘরগুলির ছাদ হতে পানি পড়ে দেওয়াল নষ্ট হচ্ছে। দরজা-জানালা গুলি ভেঙে নষ্ট হয়ে গেছে। ছাদের ঢালাই খুলে খুলে পড়ছে। আমরা বসবাস করলেও নিরাপত্তাহীনতায় ভুগী সার্বক্ষনির। আগে চোররা ক্ষয়-ক্ষতি করার চেষ্ট করলেও এখন পরিস্থিতি অনেক শান্ত। শুধুমাত্র মাঝে মাঝে রাতে নেশাকারীরা অত্যাচার ও আক্রমণ করার চেষ্টা করে।


বীরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের যুব ও ক্রিয়া বিসয়ক সম্পাদক ইয়াসিন আলী জানায়, এরশাদ সরকারের আমলে তৈরী হওয়া মিনি সাব জেলখানা বা বীরগঞ্জ উপ-কারাগারটি ১৯৯১ সালে এরশাদ সরকারের পদত্যগের পরে বিএনপি সরকার গঠন করলে উপজেলা আদালত গুলোকে পুনরায় জেলা শহরে স্থানান্তর করা হয়। তখন হতে বীরগঞ্জ উপ-কারাগারটি অবহেলা, অযতœ, তদারকি ও দীর্ঘ ৩০ বছর সংস্কারের অভাবে পরিত্যাক্ত অবস্থায় ভুতুড়ে পরিবেশে জেলখানাটি ভুতের বাড়িতে পরিনত হয়েছে। সরকারের উচিত এটি ফেলে না রেখে ব্যবহারের অনুপযোগী ডেমেজ পুরাতন বিল্ডিং গুলী ভেঙ্গে প্লান করে ঘর ও বিন্ডিং নির্মান করে এখানে পথকলী শান্তি নিবাস, বৃদ্ধাশ্রম অথবা যে কোন ট্রেনিং সেন্টার তৈরী করতে পারে।


বীরগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকতা সারোয়ার মুর্শিদ আহমেদ জানায়, উপ-কারাগারটি বন্ধ হয়ে যাওয়ার প্রায় ১৩ বছর পরে ২০০৪ সালের ২২ মার্চ স্বারাষ্ট্র মন্ত্রণালয় হতে সমাজ সেবা অধিদপ্তরকে হস্তান্তর করেন। রংপুর বিভাগে কোন শিশু অপরাধী সংশোধনী ও পূর্নবাসন কেন্দ্র না থাকায় কারাগারটিতে সেটা রুপান্তরিত করার চেষ্টা করছে সরকার। তাই ঢাকা থেকে একটি পরিদর্শন টিম ইতিমধ্য পর্যবেক্ষন করে ঘুরে গেছে। কাজের অগ্রগতি সম্পর্কে আমি অবগত নই।


উল্যক্ষ, ১৮৫৪ সালে উত্তর বঙ্গের বৃহত্তম কারাগার হিসেবে বর্তমান দিনাজপুর জেলা কারাগারটি স্থাপিত হয়েছিল।