logo
আপডেট : ২৬ আগস্ট, ২০২১ ১৫:০৫
শিবগঞ্জের মহাস্থান টু আমতলী সড়কে জরুরী ভিত্তিতে সংস্কার কাজ শুরু
শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি

শিবগঞ্জের মহাস্থান টু আমতলী সড়কে জরুরী ভিত্তিতে সংস্কার কাজ শুরু

বগুড়ার শিবগঞ্জ উপজেলার পৌর এলাকায় সড়ক ও জনপথের প্রায় ১১ কি: মি: রাস্তা বিভিন্ন সময়ে খানাখন্দকে ভরা অংশ রিপিয়ারিং, পুন: সংস্কার ও হেরিং বন (ইট বাছানো) কাজ শুরু করায় এলাকা বাসীর দীর্ঘদিনের চলাচলের ভোগান্তি সাময়িক ভাবে লাঘব হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ঢাকা টু রংপুর মহাসড়কের সংযোগ সড়ক মহাস্থান টু আমতলী পর্যন্ত প্রায় ১১ কি: মি: সড়কটি সড়ক ও জনপথ বিভাগের আওতায় বিকল্প সড়ক হিসাবে সব ধরনের ভারী ও হালকা যানবাহন চলাচল করে থাকে। এর ধারাবাহিকতায় বিগত কয়েক বছর যাবৎ ভারী ও হালকা যানবহন চলাচলের কারণে সড়কটিতে যানবহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছিল।

বর্তমান পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক কয়েক বার সড়কটিতে যানবহন চলাচলের উপযোগী করতে পৌরসভার মাধ্যমে খানাখন্দকগুলি ভরাট করে  যোগাযোগের উপযোগী করেছিলেন। কিন্তু সড়কটি সড়ক ও জনপদের হওয়ায় পৌরসভার আওয়তায় সড়কটির সংস্কার বা পুন: নির্মানের পরিকল্পনা গ্রহণ করতে পারেননি। একপর্যায়ে সড়ক ও জনপথ বিভাগের সুদৃষ্টি কামনা করে মানববন্ধন ও আবেদন জানালে কর্তৃপক্ষ সুদৃষ্টি দিয়ে বিষয়টি সুবিবেচনা করে সড়কটির সংস্কারের সিদ্ধান্ত গ্রহণ করেন। তারপর ২০১৯-২০ অর্থ বছর এবং ২০২০-২১ অর্থ বছরে সড়কটির কয়েকটি প্রকল্পের মাধ্যমে সংস্কারের কাজ শুরু হয়।

এ কাজটির চলমান প্রক্রিয়ার  অংশ হিসাবে আবারও ২৬ আগষ্ট বৃহস্পতিবার জরুরী ভিত্তিতে যেখানে যতটুকু খানাখন্দকে ভরা অংশ রয়েছে তার মধ্যে ১শত ৮০ মিটার সংস্কার কাজ শুরু হয়েছে। এই ইট বিছানো কাজটি শুরু হওয়ায় এলাকাবাসীর কিছুটা হলেও ভোগান্তি কমবে বলে ভুক্তভোগী মহল আশাবাদ ব্যক্ত করেছেন।

এব্যাপারে কাজটির দায়িত্ব প্রাপ্ত ঠিকাদার মেসার্স সাদিয়া কন্সট্রাকশনের স্বত্বাধিকারী মোঃ শফি আলম জানান, কাজটি সরকারি বিধি মোতাবেক ১ শত ৮০ মিটার মেরামত করা হচ্ছে। কাজটিতে প্রথম শ্রেণীর ইট ব্যবহার করা হয়েছে। এর ফলে কাজটি দীর্ঘস্থায়ী হবে এবং ভারী ও হালকা যানবাহন চলাচল করলেও ইট গুলি ভাল থাকবে। পরবর্তীতে কাজটি প্রকল্পের মাধ্যমে পুন: নির্মাণের টেন্ডার হলে এই ইট গুলি ব্যবহার করতে পারবে।

এবিষয়ে নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান বলেন, সড়কটি ইতি মধ্যেই একটি প্রকল্পের আওতায় আনা হয়েছে। অল্প কিছু দিনের মধ্যেই সড়কটির পুন: নির্মাণ কাজ শুরু করা হবে। ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য কে একটি পরিপত্র প্রদান করা হয়েছে। তার পরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী কাজটি অচিরেই শুরু করা হবে। সড়ক নির্মাণ কাজটি তদারকি করছেন সড়ক ও জনপথ বিভাগের সহকারি প্রকৌশলী শামীম হোসেন।