logo
আপডেট : ৩০ আগস্ট, ২০২১ ২২:৩৮
বালু তোলার সময় পঞ্চগড়ে করতোয়া নদী থেকে মর্টার শেল উদ্ধার
পঞ্চগড় প্রতিনিধি

বালু তোলার সময় পঞ্চগড়ে করতোয়া নদী থেকে মর্টার শেল উদ্ধার

পঞ্চগড়ে করতোয়া নদী থেকে বালু তোলার সময় প্রায় ১২-১৪ ইঞ্চি লম্বা একটি মর্টার শেল উদ্ধার করেছে পুলিশ।

সোমবার দুপুরে পঞ্চগড় পৌরসভার সিএন্ডবি মোড় এলাকার করতোয়া নদীতে শ্রমিকদের বালি তোলার টুকরীতে উঠে আসা ওই মর্টার শেলটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে দ্বিতীয় বিশ^যুদ্ধ কিংবা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় এটি ব্যবহার হয়ে থাকতে পারে। তবে সে সময়ে বিস্ফোরিত না হওয়া এই মর্টার শেলটি এখনো সচল আছে কিনা সে বিষয়ে সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা পরীক্ষা-নিরীক্ষার পরে বলতে পারবেন বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পঞ্চগড় সদর উপজেলার গড়িনাবাড়ী ইউনিয়নের ফুটকিবাড়ী এলাকার রহমত আলী, আব্দুর রাজ্জাক নামে দুইজন শ্রমিক সোমবার সকালে পৌর এলাকার রামের ডাংগা এলাকায় বালি তোলার কাজ করতে যায়। পরে নদী থেকে বালি তোলার সময় টুকরীতে করে বালির সাথে একটি পুরনো লোহার দন্ডের মত একটি বস্তু উঠে আসে। পরে সেটিকে তারা সিএন্ডবি মোড় এলাকায় নিয়ে আসে। সেখানে তারা তৌহিদুল ইসলাম নামে এক ব্যাক্তিকে জানালে তিনি পঞ্চগড় সদর থানায় খবর দেন। পরে পুলিশ দ্রæত ঘটনাস্থলে গিয়ে মর্টার শেলটি উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে বালির স্তুপে বালি দিয়ে আইল তৈরী করে চারিদিকে নিরাপত্তা বেষ্টনী দিয়ে ঘিরে রেখেছে।

পঞ্চগড় সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. বেনজীর আহমেদ জানান, সোমবার সকালে দুইজন শ্রমিক করতোয়া নদীতে বালি তোলার কাজ করতে গেলে নদী থেকে মর্টার শেলটি উঠে আসে। পরে তারা আমাদের জানালে আমরা দ্রæত ঘটনাস্থলে গিয়ে মর্টার শেলটি উদ্ধার করে নিরাপত্তা বেষ্টনী দিয়ে ঘিরে রেখেছি। আমাদের ফোর্স সেখানে পাহাড়া দিচ্ছে। ধারণা করা হচ্ছে এটি দ্বিতীয় বিশ^যুদ্ধ কিংবা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ব্যবহার হয়ে থাকতে পারে। এটি লম্বায় ১২ থেকে ১৪ ইঞ্চি হবে। তবে কবেকার তৈরী সেটি এখনো জানা যায়নি। এ বিষয়ে সৈয়দপুর সেনানিবাসের বোম্ব ডিস্পোজাল ইউনিটের কর্মকর্তাদের সাথে আলোচনা করে মর্টারশেলটি ধ্বংসের ব্যবস্থা করা হবে।