logo
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০২১ ২১:৫৯
"প্রীতিলতা ব্রিগেড" বগুড়ার স্মরণসভা অনুষ্ঠিত
প্রেস বিজ্ঞপ্তি

ব্রিটিশ বিরোধী আন্দোলনের শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার এর প্রয়াণ দিবসে "প্রীতিলতা ব্রিগেড" বগুড়া জেলার উদ্যোগে আজ বিকাল সাড়ে ৪ টায় ছাত্র ইউনিয়ন জেলা কার্যালয়ে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভার শুরুতে শহীদ প্রীতিলতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিটের নীরবতা পালন করা হয় এবং তার স্মরণে আলোক প্রজ্জ্বলন করা হয়।

এতে সভাপতিত্ব করেন প্রীতিলতা ব্রিগেড বগুড়া জেলার সমন্বয়ক জাফরিন সুলতানা জয়ী। আলোচনা করেন প্রীতিলতা ব্রিগেড বগুড়ার সদস্য রিফাত জাহান রিতু, সাংস্কৃতিক ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক মুনিরা, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সাবেক সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ও বগুড়া জেলা সংসদের সভাপতি মোঃ সাদ্দাম হোসেন,  প্রমুখ।


আলোচকরা বলেন, ‘নারীমুক্তির সংগ্রামে মূল চেতনা হিসেবে প্রেরণা ও উৎসাহের নাম প্রীতিলতা ওয়াদ্দেদার। কিন্তু আক্ষেপের বিষয়, যথাযোগ্য মর্যাদায় আমরা এই মহান বিপ্লবীকে স্মরণ করতে পারিনি। রাষ্ট্রীয় কোনো উদ্যোগ পরিলক্ষিত হয় না, যার মাধ্যমে আমরা প্রীতিলতার চেতনাকে নারীসমাজের মধ্যে ছড়িয়ে দিতে পারি।’

বক্তারা পাঠ্যবইয়ে প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী সংযুক্ত করা এবং প্রীতিলতার স্মৃতি রক্ষার্থে তৎকালীন ইউরোপিয়ান ক্লাব সংরক্ষণ করে জাদুঘর হিসেবে প্রতিষ্ঠার আহ্বান জানান।

উল্লেখ্য প্রীতিলতা ওয়াদ্দেদার এর জন্ম ১৯১১ সালের ৫ মে । তিনি ব্রীটিশ বিরোধী আন্দোলনে প্রথম বিপ্লবী নারী হিসেবে আত্মাহুতি দেন। বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি একটি বিপ্লবী দল পরিচালনা করেন। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং এক পর্যায়ে পুলিশ তাদেরকে আটক করতে গেলে পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেয়।