logo
আপডেট : ১৩ অক্টোবর, ২০২১ ১৫:২৮
শাজাহানপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত
শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি

শাজাহানপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

বগুড়ার শাজাহানপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)  ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা এবং ভুমিকম্প-অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।দিবসটি এ বছর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে "মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি"।
 
বুধবার বেলা ১১ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের  আলোচনা সভা এবং ভুমিকম্প-অগ্নিকান্ড বিষয়ক মহড়া দেওয়া হয়। 
 
উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু। 
 
এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার(ভূমি) আসিক খান।
 
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুব রহমান সার্বিক ব্যবস্থাপনায় আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোতারাব হোসেন,শাজাহানপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আশরাফুল ইসলাম,উপজেলা মৎস্য কর্মকর্তা মোসাঃ আয়েশা খাতুন, উপজেলা সহকারী প্রোগ্রামার মোস্তাফিজুর রহমান,মহিলা বিষয়ক অফিসার রেবেকা সুলতানা,উপজেলা শিক্ষা কর্মকর্তা কামরুল হাসান,সমাজসেবা কর্মকর্তা শরিফ উদ্দিন,যুব উন্নয়ন কর্মকর্তা শাহজাহান রেজা,উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর আলম,রাণীহাট কলেজে অধ্যক্ষ আবু জাফর সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
 
জলবায়ু পরিবর্তন প্রভাবে ফলে প্রতিবছর বাংলাদেশ সৃষ্ট  বন্যা, ঘূর্ণিঝড়, নদীভাঙন, জলাবদ্ধতা, ভারীবর্ষণ, শৈত্যপ্রবাহ ইত্যাদি দুর্যোগ ঝুঁকি প্রশমনে  সঙ্গে খাপ খাওয়ানো ও প্রস্তুতির কৌশল অবলম্বন বিষয়ে আলোচনা করা হয়।