logo
আপডেট : ৫ নভেম্বর, ২০২১ ১১:৫২
নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনায় বাড়তি দাবি মানবে না ইরান
অনলাইন ডেস্ক


নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনায় বাড়তি দাবি মানবে না ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রায়িসি বলেছেন, তেহরান কখনো আলোচনার টেবিল ছেড়ে চলে যাবে না তবে কোনো বাড়তি চাপ বা দাবির কাছে দেশের জনগণের জাতীয় স্বার্থ জলাঞ্জলি দেবে না।

গতকাল (বৃহস্পতিবার) ইরানের সেমনান প্রদেশের এক জনসমাবেশে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট রায়িসি এ ঘোষণা দেন। তেহরানে মার্কিন দূতাবাস দখলের ৪২তম বার্ষিকী উপলক্ষে এই সমাবেশের আয়োজন করা হয়।

১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর তেহরানে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে নানামুখী ষড়যন্ত্র বাস্তবায়ন করা হয়। তখন ইরানের বিশ্ববিদ্যালয় ছাত্ররা মার্কিন দূতাবাসকে গুপ্তচরের আখড়া আখ্যা দিয়ে তা দখল করে নেয়।

গতকালের দেয়া ভাষণে প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরান ফলাফল নির্ভর আলোচনা চায় যার লক্ষ্য হচ্ছে ইরানের ওপর আমেরিকার আরোপ করা অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার। তিনি বলেন, আমরা কখনো আমাদের জাতীয় স্বার্থের ব্যাপারে আপস করব না।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি জানিয়েছেন আগামী ২৯ নভেম্বর পরমাণূ সমঝোতা এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে ভিয়েনায় পরবর্তী দফা সংলাপ অনুষ্ঠিত হবে। এর পরদিন প্রেসিডেন্ট রায়িসি তার ভাষণে এসব কথা বললেন।

সূত্র: পার্সটুডে