logo
আপডেট : ১৬ নভেম্বর, ২০২১ ১৬:১১
ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারলো ইসরায়েল
অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারলো ইসরায়েল

পশ্চিম তীরে ফিলিস্তিনের ২৬ বছর বয়সী এক তরুণকে গুলি করে হত্যা করেছে ইসরায়েল। মঙ্গলবার সকালে ইসরায়েলি সেনারা পশ্চিম তীরের তুবাস শহরে অভিযান চালালে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সে সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে ওই তরুণের মৃত্যু হয়েছে বলে ফিলিস্তিনি চিকিৎসকরা নিশ্চিত করেছেন।

তুবাস শহর থেকে প্রায় ৫ কিলোমিটার দক্ষিণের তামুন শহরের বাসিন্দা ছিলেন সাদ্দাম হুসেইন বানি ওদেহ। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গ্রামের প্রবেশদ্বারে ঢুকেই গুলি চালায় ইসরায়েলি সেনারা। সে সময়ই গুলিবিদ্ধ হন ওই তরুণ। হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

ফিলিস্তিনি বার্তা সংস্থা মান এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর অভিযানে কমপক্ষে দুই ফিলিস্তিনিকে তাদের বাড়িতে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার পশ্চিম তীরের অন্যান্য এলাকা থেকে আরও আটজনকে আটক করেছে ইসরায়েলি সেনারা।

স্থানীয় গণমাধ্যমকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তুবাস এলাকায় অভিযান চালানো ইসরায়েলি সেনারা একটি বিশেষ বাহিনীর সদস্য। প্যালেস্টিনিয়ান প্রিজনার্স ক্লাব এক বিবৃতিতে জানিয়েছে, পশ্চিম তীরের জেনিন এবং নাবলাস শহরে বড় ধরনের অভিযান চালিয়েছেন ইসরায়েলি সেনারা।

পশ্চিম তীরে আরও তিন হাজারের বেশি অবৈধ বসতি নির্মাণের ঘোষণা দেওয়ার কয়েকদিন পরেই এ ধরনের অভিযান চালাচ্ছে ইসরায়েল। দখলদার ইসরায়েলের এই অবৈধ বসতি নির্মাণের সমালোচনা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পশ্চিম তীরে কয়েক হাজার ইসরায়েলি বসতি নির্মাণ করেছে। ইসরায়েলি আইনেও কিছু আউটপোস্ট অবৈধ। কিন্তু ইসরায়েলি সরকার এগুলো সরিয়ে ফেলার বিষয়ে মোটেও আগ্রহী নয়।