logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০২১ ১৩:০৪
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে খারাপ পরিস্থিতি পার করছে বিশ্ব: এরদোগান
অনলাইন ডেস্ক


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে খারাপ পরিস্থিতি পার করছে বিশ্ব: এরদোগান

তুরস্কের জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বুধবার সংসদীয় গ্রুপের সভায় এরদোগান এ মন্তব্য করেন। খবর হুররিয়াত ডেইলি নিউজের।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, বর্তমানে বিশ্ব অর্থনৈতিক সংকট পার করছে। তুরস্কও এর বাইরে নয়। এমনকি উন্নত দেশগুলোও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে খারাপ পরিস্থিতি পার করছে। যদি ২০২২ ও ২০২৩ সালে বড় ধরনের কোনো সংকটের মধ্যে না পড়ি আমরা তবে তুরস্কের জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে’, যোগ করেন এরদোগান।

এদিকে বিদেশি মুদ্রার বিপরীতে তুর্কি লিরার মান কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে সুদের হার কমানো হবে নাকি বর্তমানে যা আছে তাই থাকবে— এ বিষয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বৈঠকের আগে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমি যতদিন এ দায়িত্বে আছি ততদিন সুদের হার এবং মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই চালিয়ে যাব। যারা সুদের হার রক্ষা করে তাদের বিরক্ত করা উচিত নয়, তবে তাদের সঙ্গে আমি চলতে পারি না।

তুরস্ক অর্থনৈতিক ও সামরিক খাতে সাম্প্রতিক সময়ে ব্যাপক উন্নতি করেছে। একই সঙ্গে কৃষ্ণসাগরে গ্যাসক্ষেত্র আবিষ্কার তুরস্কের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। এসব ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন শুরু হলে তুরস্কের অর্থনীতির চেহারা বদলে যাবে বলে আভাস মিলেছে।

এ ছাড়া প্রতিরক্ষা শিল্পেও ধীরে ধীরে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পথে এগিয়ে যাচ্ছে এরদোগানের দেশ। দেশটি আকাশ প্রতিরক্ষাব্যবস্থা, ড্রোন, মনুষ্যবিহীন স্থলযানসহ নানা অস্ত্র দেশীয় প্রযুক্তিতে তৈরি করছে। দেশটির বেশ কিছু ড্রোন যুদ্ধক্ষেত্রে সাফল্য দেখিয়েছে। ফলে এ ড্রোনগুলো পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। এসব কারণে সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন দেশে তুরস্কের অস্ত্র রপ্তানি বেড়েছে।