logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০২১ ১৩:১১
বুরকিনা ফাসোয় সেনা চেকপোস্টে হামলায় নিহত বেড়ে ৫৩
অনলাইন ডেস্ক

বুরকিনা ফাসোয় সেনা চেকপোস্টে হামলায় নিহত বেড়ে ৫৩

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি স্বর্ণ খনির পাশে অবস্থিত সেনা চেকপোস্টে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ জনে। এর মধ্যে ৪৯ জন মিলিটারি পুলিশ এবং বাকী চারজন সাধারণ নাগরিক বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে দেশটির উত্তরাঞ্চলে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। ভয়াবহ এই হামলায় প্রাথমিক ভাবে ২০ জন নিহতের কথা জানানো হয়েছিল। 

গতকাল বুধবার প্রকাশিত কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা’র খবরে বলা হয়েছে, বুরকিনা ফাসোর সরকারের মুখপাত্র ওউসেনি তামবোউরা গতকাল বুধবার জানিয়েছেন, দেশের উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে মিলিটারি পুলিশের একটি চেকপোস্টে হামলা চালায় দুর্বৃত্তরা। সর্বশেষ তথ্য অনুযায়ী, এতে হামলায় ৫৩ জন নিহত হয়েছেন।
এর আগে রবিবারের ওই প্রাণঘাতী হামলার পরপরই তাৎক্ষণিকভাবে নিহতের সংখ্যা ২০ জন এবং পরে ৩২ জন বলে জানানো হয়েছিল। বুধবার সেই তথ্য সংশোধন করে হামলায় নিহতের সংখ্যা ৫৩ বলে জানানো হল।

হামলার পর ঘটনাস্থল থেকে ৪৬ জন মিলিটারি পুলিশ কর্মকর্তাকে জীবিত উদ্ধার করা হয়েছে বলেও জানান ওউসেনি তামবোউরা। প্রাণঘাতী ওই হামলার পরপরই বুরকিনা ফাসোর নিরাপত্তামন্ত্রী ম্যাক্সিম কোন এই হামলাকে বর্বর ও কাপুরুষোচিত বলে উল্লেখ করেন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত। অবশ্য এখনও কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।