logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০২১ ১৫:২৬
জাদুঘরের নিদর্শন নষ্ট করলে জেল-জরিমানা
অনলাইন ডেস্ক

জাদুঘরের নিদর্শন নষ্ট করলে জেল-জরিমানা

জাদুঘরের নিদর্শন নষ্ট করলে সর্বোচ্চ ১০ বছর জেল ও ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে জাতীয় সংসদে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২১’ উত্থাপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের পর তা পরীক্ষা-নিরীক্ষার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে ১৯৮৩ সালের এ সংক্রান্ত অ্যধাদেশের আলোকে আইন প্রণয়ন করতে এই বিলটি আনা হয়েছে। বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে ৩০ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার জন্য কমিটিকে বলা হয়েছে।

বিলে বলা হয়েছে, সরকারের অনুমোদন নিয়ে বিভাগীয় ও জেলা শহর ছাড়া যেকোনো জায়গায় শাখা জাদুঘর, বিষয়ভিত্তিক জাদুঘর, স্মৃতি জাদুঘর, সংগ্রশালা, গবেষণা কেন্দ্র, মহাফেজখানা স্থাপন ও নিয়ন্ত্রণ করতে পারবে। জাদুঘরের অস্থাবর নিদর্শন চুরি, পাচার, ধ্বংস, নষ্ট, পরিবর্তন বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছরের জেল এবং সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা হবে। এছাড়া কেউ জাদুঘরের নিদর্শনের ওপর খোদাই করলে বা কিছু লিখলে সর্বোচ্চ এক বছরের জেল ও ১০ হাজার টাকা জরিমানা হবে।

প্রস্তাবিত আইনে জাদুঘরের পরিচালনার সংস্কৃতিমন্ত্রী বা প্রতিমন্ত্রীকে সভাপতি করে একটি পরিচালনা পর্ষদের প্রস্তাব করা হয়েছে। জাদুঘরের মহাপরিচালক সরকার নিয়োগ করবে। বিদ্যমান আইনে জাদুঘরের কিউরেটর পদ ছিল না। বিলে সহকারী কিউরেটর পদেরও প্রস্তাব করা হয়েছে। এছাড়া খসড়া আইনে ‘ভার্চুয়াল জাদুঘর’ করার বিধান রাখা হয়েছে। দেশের বাইরে এবং ঢাকার বাইরে প্রদর্শনীর করার বিধানও রাখা হয়ছে।