logo
আপডেট : ১৮ নভেম্বর, ২০২১ ২০:১৭
নন্দীগ্রামে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ
নন্দীগ্রাম(বগুড়া)প্রতিনিধি

নন্দীগ্রামে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

বগুড়ার নন্দীগ্রামে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার শিফা নুসরাতের সভাপতিত্বে এ বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দুলাল চন্দ্র মহন্ত, মহিলা ভাইস চেয়ারম্যান শ্রাবণী আকতার বানু, উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু, কৃষি সম্প্রসারণ অফিসার অপূর্ব ভট্রাচার্য, উদ্ভিদ সংরক্ষণ অফিসার নজরুল ইসলাম উপ- সহকারী কৃষি অফিসার সুজন কুমার, শাহাদত হোসেন, নাজমুল হক প্রমুখ ।

এ প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ২৬৯০ জন ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে। প্রতিজন গম চাষী ২০ কেজি গম বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি, প্রতিজন ভুট্টা চাষী ২ কেজি ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি,  প্রতিজন সরিষা চাষী ১ কেজি সরিষা বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি, প্রতিজন সূর্যমুখী চাষী ১ কেজি সূর্যমুখী বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি, প্রতিজন পেঁয়াজ চাষী ১ কেজি পেঁয়াজ বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি, প্রতিজন মুগ চাষী ৫ কেজি মুগ বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি এবং প্রতিজন মসুর চাষী ৫ কেজি মসুর বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি পাচ্ছে।