logo
আপডেট : ৩০ নভেম্বর, ২০২১ ১৫:২২
দ. আফ্রিকা ফেরত ২৪০ জনের কাউকেই শনাক্ত করা যায়নি
অনলাইন ডেস্ক

দ. আফ্রিকা ফেরত ২৪০ জনের কাউকেই শনাক্ত করা যায়নি

দেশে গত এক মাসে দক্ষিণ আফ্রিকা ফেরত ২৪০ জনের কাউকেই শনাক্ত করা যায়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ মোকাবিলার প্রস্তুতি সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

এদিকে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্ট কেমন, আক্রান্ত হলে এর ক্ষতির দিকটায় বা কেমন তা নিয়ে চলছে বিস্তর গবেষণা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমিক্রন শনাক্ত হওয়া দেশগুলো থেকে যারা দেশে ফিরছেন তাদেরকে সশস্ত্র বাহিনীর তত্বাবধানে কোয়ারেন্টাইনে রাখা হবে। ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান সীমিত করারও পরামর্শ দিয়েছেন তিনি।

জাহিদ মালেক বলেন, দেশে ষাটোর্ধ্বদের করোনার বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, করোনার টিকা নেওয়া নিয়ে মানুষের মধ্যে আগ্রহ কম থাকায় ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ বা ‘টিকা না নিলে সেবা পাওয়া যাবে না’।

প্রসঙ্গত, ওমিক্রন গত ২৪ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে এরইমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্বিগ্ন বিজ্ঞানীরাও। তারা বলছেন, করোনাভাইরাস ব্যাপকভাবে রূপান্তরিত হয়ে নতুন এই রূপ নিয়েছে। এটি মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।