logo
আপডেট : ১১ ডিসেম্বর, ২০২১ ১৪:৫৩
ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
অনলাইন ডেস্ক

ইংল্যান্ডকে উড়িয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

সেঞ্চুরির অপেক্ষা নিয়ে উইকেটে ছিলেন দাভিদ মালান ও জো রুট। তার চেয়েও বড় কথা, অস্ট্রেলিয়ার ২৭৮ রানের বিশাল লিডটাকেও আর এভারেস্টসম মনে হচ্ছিল না তখন। ২০২১-২২ অ্যাশেজের প্রথম টেস্ট দুই দিন বাকি থাকতে আভাস দিচ্ছিল দারুণ রোমাঞ্চের।

কিন্তু আজ শনিবার এক সেশনের তাণ্ডবেই যেন তা ধূলিসাৎ হয়ে গেল। অস্ট্রেলিয়ার আক্রমণে ইংলিশদের ব্যাটিং লাইন আপ ধসে পড়ল তাসের ঘরের মতো। দারুণ আশা দেখাতে থাকা ইংলিশরা শেষমেশ নিতে পারল কেবল ১৯ রানের লিড। অস্ট্রেলিয়া যা পেরিয়ে গেল একটা উইকেট হারিয়েই। ৯ উইকেটের বিশাল এক জয়ে অ্যাশেজে প্যাট কামিন্সের দল এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

তৃতীয় দিনের শেষটা এমন কিছুর আভাস দিচ্ছিল না মোটেও। উইকেটে দারুণ থিতু হয়ে ছিলেন দুই ব্যাটার মালান আর রুট। দুজনে অপরাজিত ছিলেন যথাক্রমে ৮০ আর ৮৬ রানে।

সেঞ্চুরির অপেক্ষা নিয়ে চতুর্থ দিনের শুরু করা মালানকে প্রথমে ফেরালেন নাথান লায়ন। সেঞ্চুরি থেকে ১৮ রান দূরে থেকে ফিরলেন তিনি। ইংলিশ ইনিংসে ক্ষয়রোগও ধরল যেন। এর কিছু পরই ক্যামেরন গ্রিনের বলে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে ফিরলেন অধিনায়ক রুট, সেঞ্চুরি হলো না তারও। ব্যবধানটা মালানের চেয়েও কম, ১১ রানের আক্ষেপ নিয়ে ফেরেন তিনি।

এর পর লায়নের স্পিন জালে যেমন আটকেছে ইংল্যান্ড, হাঁসফাঁস করেছে অজি পেস আক্রমণের দারুণ আঁটসাঁট বোলিংয়েও। বেন স্টোকস, ক্রিস ওকস আর জস বাটলাররা পারেননি বড় কিছু করতে। তাতে ইংলিশরা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে করতে পারে কেবল ২৯৭ রান, লিডটা হয় কেবল ১৯ রানের। লায়ন ৪ উইকেট তুলে নেন, কামিন্স আর গ্রিন শিকার করেন দুটো করে উইকেট।

২০ রানের মামুলি লক্ষ্য টপকাতে গিয়ে একটা উইকেট অবশ্য হারিয়েছে অজিরা। তবে সেটা জয়ের পথে বড় কোনো বাধা দাঁড় করাতে পারেনি। ৯ উইকেটের জয়ে সিরিজে ১-০ ব্যবধানেও এগিয়ে যাওয়াটা নিশ্চিত হয়ে যায় তাতে দলটির।