logo
আপডেট : ১ জানুয়ারী, ২০২২ ১৫:২০
পুতিনকে হুমকির পর এবার ইউক্রেন নেতার সঙ্গে ফোনে কথা বলবেন বাইডেন
অনলাইন ডেস্ক

পুতিনকে হুমকির পর এবার ইউক্রেন নেতার সঙ্গে ফোনে কথা বলবেন বাইডেন

বৃহস্পতিবার স্থানীয় সময় গভীর রাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় ইউক্রেন ইস্যুতে পুতিনকে হুমকিও দিয়েছেন বাইডেন।

এবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কির সঙ্গেও টেলিফোনে কথা বলবেন তিনি। রবিবার তাদের এই ফোনালাপ হওয়ার কথা। উভয়পক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। 

ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশ ইউক্রেনে রাশিয়া কোনও ধরনের আগ্রাসন চালালে তাদেরকে দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে-দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে মার্কিন নেতার এমন সতর্কবার্তা জানানোর পর ইউক্রেন নেতার সঙ্গে এই ফোনালাপ করতে যাচ্ছেন বাইডেন।
এই প্রথম সরাসরি কঠোর ভাষা ব্যবহার করে শুক্রবার বাইডেন বলেন, “আমি প্রকাশ্যে এখানে আলোচনা করতে আসিনি, আমরা এটা স্পষ্ট করে বলেছি, তিনি ইউক্রেনে আগ্রাসন চালাতে পারেন না।”

দেলওয়ারের উইলমিংটনে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি আরও বলেন, “তিনি প্রেসিডেন্ট পুতিনকে এটা স্পষ্ট করে বলে দিয়েছেন যে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে- আমরা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবো এবং আমরা ন্যাটো মিত্রদের নিয়ে ইউরোপে আমাদের উপস্থিতি জোরদার করব।”

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, জেলানস্কির সাথে রবিবার কথা বলার সময় বাইডেন ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত এবং ইউক্রেন সীমান্তে রুশ সেনা উপস্থিতির বিষয়ে আলোচনা করবেন। তিনি এ অঞ্চলে ছড়িয়ে পড়া উত্তেজনা প্রশমনে সহায়তায় আসন্ন কূটনৈতিক সম্পৃক্ততার প্রস্তুতি পর্যালোচনা করবেন।

এদিকে জেলানস্কি বাইডেনের সাথে আলোচনার অপেক্ষায় রয়েছেন বলে টুইটার বার্তায় জানিয়েছেন।

দৈনিক চাঁদনী বাজার / সাজ্জাদ হোসাইন