logo
আপডেট : ১১ জুন, ২০২২ ১১:৩০
ক্যাথলিক চার্চে ৪০ জনকে হত্যা, আইএস’কে সন্দেহ করছে নাইজেরিয়া
অনলাইন ডেস্ক

ক্যাথলিক চার্চে ৪০ জনকে হত্যা, আইএস’কে সন্দেহ করছে নাইজেরিয়া

নাইজেরিয়ার নিরাপত্তা কর্মকর্তাদের সন্দেহ, পশ্চিম আফ্রিকায় ইসলামিক স্টেটের সহযোগী সংগঠনের উগ্রপন্থীরা গত রবিবার দেশটির ক্যাথলিক গির্জায় হামলার পিছনে জড়িত। যাতে ৪০ জন ব্যক্তি নিহত হন। বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী ওগবেনি রউফ আরেগবেসোলা এ কথা বলেন।

এর আগে কর্তৃপক্ষ হত্যাকারীদের পরিচয় বা উদ্দেশ্য সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

প্রধানত উত্তর-পূর্ব নাইজেরিয়া এবং প্রতিবেশী চাদে সক্রিয় আইএসডব্লিউএপি দুটি প্রধান ইসলামপন্থী বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একটি। তারা বছরের পর বছর ধরে একে অপরের সাথে এবং নাইজেরিয়ার সামরিক বাহিনীর সাথে লড়াই করছে। এর ফলে লাখ লাখ মানুষ মারা গেছে এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।
ওন্ডো স্টেট আইএসডব্লিউএপি-এর স্বাভাবিক ক্রিয়াকলাপের এলাকা থেকে অনেক দূরে। রাজ্যের গভর্নর আরাকুনরিন আকেরদোলু বৃহস্পতিবার হতাহতের নতুন পরিসংখ্যান দিয়েছেন। তিনি বলেন, গির্জায় হামলায় মোট ১২৭ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৪০ জন মারা গেছেন, ৬১ জন এখনো হাসপাতালে আছেন এবং ২৬ জনকে ছেড়ে দেয়া হয়েছে।

এর আগে ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির একজন কর্মকর্তা বলেছিলেন, মৃতের সংখ্যা ২২ জন। আকেরেদোলু বলেছেন, রাজ্য সরকার নিহতদের গণ দাফনের জন্য জমি দেবে তবে তা কখন হবে তা বলেননি।

সূত্র : ভয়েস অব আমেরিকা