logo
আপডেট : ১৮ জুন, ২০২২ ১৬:৩৮
৮ দফা দাবিতে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সমাবেশ
ষ্টাফ রিপোর্টার

৮ দফা দাবিতে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সমাবেশ

সংস্কৃতি খাতে বরাদ্দ বৃদ্ধিসহ ৮ দফা দাবিতে বগুড়া শহরের সাতমাথায় সমাবেশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। শনিবার সকাল ১১ টায় জেলা শহরের সাতমাথায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না।

৮ দফা দাবীর মধ্যে ছিল জাতীয় বাজেটের ১% সংস্কৃতি খাতে বরাদ্দ, প্রত্যেক উপজেলায় ৫০০ আসনের ও ঢাকা মহানগরীর ৫ লক্ষ নাগরিকের জন্য একটি করে আধুনিক মিলনায়তন নির্মাণ, উপজেলা পর্যায়ে একজন করে শিল্পকলা অফিসার নিয়োগ প্রদান, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ জাতীয় ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশনসমূহের স্থায়ী দপ্তর নির্মাণের জন্য মতিঝিলের ক্রীড়া পল্লীর অনুরূপ জায়গা বরাদ্দ প্রদান, জেলা ও উপজেলা পর্যায়ে সরকারিভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনার সাথে স্থানীয় সাংকৃতিক সংগঠনসমূহকে যুক্ত করা, সংস্কৃতিকর্মীদের আবাসনের জন্য সংস্কৃতিপল্লী নির্মাণ, শিক্ষা কার্যক্রমে সংস্কৃতিকে অন্তর্ভুক্ত ও বহুমুখি শিক্ষার পরিবর্তে একমুখী শিক্ষা ব্যবস্থা চালু, প্রত্যেক জেলায় চারুকলা প্রদর্শনীর জন্য আর্ট গ্যালারি ও সল্পদৈর্ঘ চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শনীর জন্য মিনি অডিটোরিরাম নির্মাণ করা।

সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়ার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলমগীর কবিরের পরিচালনায় ও দপ্তর সম্পাদক এইচ আলিম এর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, গ্রুপ থিয়েটার ফেডারশন রাজশাহী বিভাগের কার্যনির্বাহী সদস্য নিভা রানী সরকার, বঙ্গবন্ধু পরিষদ বগুড়ার সাধারণ সম্পাদক এসএম মিল্লাত হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সিনিয়র সহ সভাপতি লায়ন আতিকুর রহমান মিঠু, সহ সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, আসাদ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান সুজন, সহ সাধারণ সম্পাদক এসএম বেলাল হোসেন, কোষাধ্যক্ষ রবিউল আলম অশ্রু, সাংগঠনিক সম্পাদক মাহবুবর রহমান মানিক, প্রচার সম্পাদক লুবনা জাহান, নির্বাহী সদস্য আব্দুল আউয়াল, কবি জয়ন্ত দেব, নাট্যজন খলিলুর রহমান চৌধুরী, মতিয়ার রহমান, নৃত্যশিল্পী মাহবুব হাসান সোহাগ, অভিনেতা শাহাদৎ হোসেন, কণ্ঠশিল্পী তাপসী দে, আবৃত্তি শিল্পী ফজলে রাব্বী, অনুপ কুমার দাস সুবল, রাকিবুল ইসলাম, আশিকুজ্জামান রিপন, আব্দুস সালাম, আমিনুল ইসলাম মানিক, আব্দুল বাছেদ, ওয়ারেছ ভুট্টুসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

বক্তারা বলেন, একটি দেশের সংস্কৃতিই বিশ্ব দরবারে দেশকে তুলে ধরে। তাই সংস্কৃতির উন্নয়নের জন্য পর্যাপ্ত বাজেট প্রয়োজন। বর্তমানে সংস্কৃতি খাতের জন্য যে বরাদ্দ এসেছে তা খুবই সামান্য। আমাদের দেশের সাংস্কৃতিক কর্মীরা দেশের ঐতিহ্যকে বিভিন্নভাবে তুলে ধরছেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তারা দেশের শিল্প ও সংস্কৃতিকে তুলে ধরে সমৃদ্ধ করছেন। সাংস্কৃতিক কর্মীরা শেষ বয়সে অনেকেই মানবেতর জীবনযাপন করে থাকেন। কোনো সাংস্কৃতিক কর্মীর যেন এমন কষ্টে দিনাতিপাত করতে না হয় সেজন্য সরকারের সুনজর প্রত্যাশা করে বাজেটে বরাদ্ধ বৃদ্ধির দাবী জানান। সমাবেশে ৮ দফা দাবী পড়ে শোনানো হয়।