logo
আপডেট : ২০ জুন, ২০২২ ১৯:২৪
ইসির মতবিনিময় সভায় যাবে না জেএসডি
অনলাইন ডেস্ক

ইসির মতবিনিময় সভায় যাবে না জেএসডি

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিষয়ে নির্বাচন ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) মতবিনিময় সভায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।

আজ সোমবার দপ্তর সম্পাদক ইঞ্জিনিয়ার আবুল মোবারক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জেএসডির দলীয় সিদ্ধান্ত গণমাধ্যমে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার রাজনৈতিক দলের মতবিনিময় সভায় অংশগ্রহণের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে জেএসডিকে আমন্ত্রণ জানানো হয়। এই মতবিনিময় সভায় অংশগ্রহণ করা অর্থহীন ও অপ্রয়োজন মনে করে বিধায় জেএসডি অংশগ্রহণ করবে না।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, জেএসডি মনে করে, নির্বাচনে ইভিএম ব্যবহারের কোনো দাবি রাজনৈতিক দল বা জনগণের পক্ষ থেকে উত্থাপন করা হয়নি। ইভিএম মেশিন নির্বাচনে জনগণের অভিপ্রায় প্রকাশের অন্তরায় এবং জনগণের ভোটাধিকার প্রয়োগে বাধা। জনগণ বিশ্বাস করে ইভিএম সরকারের ক্ষমতা ধরে রাখার ‘ডিজিটাল কারচুপির’ নির্ভরযোগ্য মেশিন। ’

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়েছে, ‘বিশ্বে প্রযুক্তির অধিকারী বিভিন্ন দেশ, যেমন যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, জার্মানি, ও মালয়েশিয়াসহ বহু দেশ যেখানে ইভিএম বর্জন করছে সেখানে প্রযুক্তিগত দিক থেকে পেছনে পড়া বাংলাদেশ ইভিএম ব্যবহারের দিকে এগোচ্ছে, তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বাংলাদেশের নির্বাচনে ইভিএম ব্যবহার করা সমীচীন হবে না এবং জনগণ এই চাপিয়ে দেওয়ার সিদ্ধান্ত মেনেও নেবে না।