logo
আপডেট : ২২ জুন, ২০২২ ১০:৫০
পদ্মা সেতু উদ্বোধনে মোংলা বন্দরে বাড়বে বাণিজ্য-বিনিয়োগ
অনলাইন ডেস্ক

পদ্মা সেতু উদ্বোধনে মোংলা বন্দরে বাড়বে বাণিজ্য-বিনিয়োগ

পদ্মা সেতু উদ্বোধনের খবরে উচ্ছ্বসিত গোটা দক্ষিণাঞ্চলের মানুষ। বিশেষ করে ব্যবসায়ীরা। এই সেতু চালু হলে যোগাযোগব্যবস্থার উন্নয়নের ফলে দক্ষিণাঞ্চলে শিল্প-কারখানা গড়ে উঠবে, পাশাপাশি ব্যবসা-বাণিজ্যেরও প্রসার ঘটবে বলে প্রত্যাশা তাঁদের।

বাগেরহাটের মোংলা বন্দরের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, পদ্মা সেতু চালু হওয়ার পর এ বন্দর থেকে ঢাকায় পণ্য নিয়ে যেতে সময় যেমন কমবে, তেমনি পরিবহন খরচও সাশ্রয় হবে।

তাঁরা আশা করছেন, সেতু হলে তিন ঘণ্টায় পণ্য নিয়ে ঢাকায় পৌঁছানো সম্ভব হবে। এখন এই পণ্য পরিবহনে সময় লাগে আট থেকে নয় ঘণ্টা। একইভাবে মোংলা বন্দর থেকে সরাসরি চট্টগ্রাম বন্দরে পণ্য পরিবহনে এখন ১৪ ঘণ্টা পর্যন্ত সময় লাগছে। সেতু হলে সেটা সাত থেকে আট ঘণ্টায় নেমে আসবে।

মোংলা বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ীদের সংগঠন খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি মোস্তফা জেসান ভুট্টো বলেন, ‘পণ্য নিয়ে ঢাকা বা চট্টগ্রামে যেতে ফেরি দিয়ে পদ্মা পার হতেই আটকে থাকতে হয় কয়েক ঘণ্টা। এতে একদিকে যেমন সময় ও অর্থ নষ্ট হয়, অন্যদিকে ভোগান্তিতেও পড়তে হয়। বাড়ে খরচও। কাঁচা পণ্য থাকলে পচে গিয়ে নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। এতে লোকসানের ঝুঁকি বাড়ে। সেতু চালু হলে এই সমস্যাগুলো থাকবে না। ব্যবসা-বাণিজ্য বহুগুণে বিস্তৃত হবে। ’

মোংলা বন্দর বার্থ-শিপ অপারেটর অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেন, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রো রেল ও রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ দেশের বড় বড় মেগাপ্রকল্প নির্মাণের মালপত্র এই বন্দরের মাধ্যমে আমদানি হয়েছে। আমরাই এখান থেকে পণ্য খালাস করে নদী ও সড়কপথে সংশ্লিষ্ট প্রকল্পে পৌঁছে দিয়েছি। কিন্তু পদ্মায় সেতুর অভাবে সেসব মালপত্র দেরিতে পৌঁছেছে। মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাট হয়ে ফেরিতে পদ্মা পাড়ি দিতে ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয়েছে। সেতু চালু হওয়ার পর সেই সমস্যা থাকবে না। ’

বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী এস এম মোস্তাক মিঠু, এইচ এম দুলাল ও মশিউর রহমানের প্রত্যাশা, পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক দ্বার খুলে যাবে। ফলে এ অঞ্চলে গড়ে উঠবে বিভিন্ন শিল্প-কারখানা।

এ প্রসঙ্গে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘পদ্মা সেতু চালুর পর এই বন্দরের গতিশীলতা বেড়ে যাবে এবং একই সঙ্গে আমদানি-রপ্তানি পণ্য পরিবহনের সময় কমবে। ’ তিনি আরো বলেন, এরই মধ্যে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। পদ্মা সেতু চালু হওয়ার পর এখানে তারা বিনিয়োগ করবে।

পদ্মা সেতু চালু হলে মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) বিনিয়োগকারী বাড়বে বলে মনে করেন, ইপিজেডের মহাব্যবস্থাপক মাহাবুব আহম্মেদ সিদ্দিক। তিনি বলেন, ‘সেতু হওয়ার পর যোগাযোগব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে। এতে ব্যবসায়ীরা এখানে বিনিয়োগে আগ্রহী হবেন। ’