logo
আপডেট : ৩ জুলাই, ২০২২ ২২:৩২
সামাজিক উন্নয়নে নারী উদ্যোক্তার বিকল্প নেই: লাখিন
প্রেস বিজ্ঞপ্তি

সামাজিক উন্নয়নে নারী উদ্যোক্তার বিকল্প নেই: লাখিন

সবুজ স্বপ্ন ফাউন্ডেশন ও ওয়ার্ল্ডভিউ বিল্ডার্স লিমিটেডের চেয়ারম্যান লায়ন খায়রুল আলম লাখিন বলেছেন, সামাজিক উন্নয়নে নারী উদ্যোক্তার বিকল্প নেই। পরিবার ও সমাজের সচ্ছলতা ও উন্নয়নের জন্য নারী ও পুরুষের একসঙ্গেই কাজ করতে হবে। 'উন্নয়ন শুধু অর্থনৈতিক কর্মকাণ্ড নয়। আমরা অনেক টাকা আয় করলাম, ব্যাংকে রাখলাম, গাড়ি কিনলাম, বাড়ি বানালাম এগুলো উন্নয়ন নয়। উন্নয়ন হচ্ছে একটি সংস্কৃতি। আমরা কীভাবে চলাফেরা করি, কীভাবে কথা বলি, কীভাবে কাজ করি, কীভাবে সবাইকে সম্পৃক্ত করি এবং সবাইকে নিয়ে কীভাবে আমরা এগিয়ে যাই সেগুলোই উন্নয়ন। সবাইকে সম্পৃক্ত করা না গেলে প্রকৃত উন্নয়ন হয় না। কাউকে পেছনে ফেলে টেকসই উন্নয়ন হয় না।' দেশের উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদেরকেও এগিয়ে নিতে হবে। এখন নারীরা আর পিছিয়ে নেই। 

তিনি আরো বলেন, 'করোনাকালে আমরা দেখেছি অনেক নারী, যারা সরাসরি অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত ছিলেন না, অর্থাৎ যারা কর্মজীবী নন, তাদের একটি বিরাট অংশ ছোট ছোট পরিসরে উদ্যোক্তা হয়েছেন। তারা অনলাইন প্লাটফর্ম কাজে লাগিয়ে নিজেদের উদ্যোগকে সফল করেছেন। এভাবে নারীরা পরিবার, সমাজ ও রাষ্ট্রকে এগিয়ে নিতে ভূমিকা রাখছেন।'

নারী উদ্যোক্তাদের নিয়ে এরকম একটি আয়োজন করায় আমি অনলাইন স্বাপ্নিক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী সোনিয়া হককে ধন্যবাদ জানাই। 

শতাধিক নারী উদ্যোক্তাদের মিলন মেলায় শুক্রবার বগুড়ায় উদ্বোধন করা হয়েছে দুই দিনব্যাপি নারী উদ্যোক্তা মেলার। এদিন শহরের নামাজগড় এলাকায় একটি কমিউনিটি সেন্টারে অনলাইন স্বাপ্নিক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী সোনিয়া হক এ আয়োজন করে। 

আব্দুল মান্নান আকন্দের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবিহা সাবরিন পিংকি।

বিশেষ অতিথি ছিলেন জেলা শিল্পি রহমান, নারী উদ্যোক্তা তাহমিনা পারভীন শ্যামলী, জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ছন্দা, নারী উদ্যোক্তা রিমকি, ইয়াসমিন হাসান, জাহিদসহ প্রমুখ। 

দুই দিনব্যাপী পণ্য প্রদর্শনী এ মেলায় ৩০ জন উদ্যোক্তার ২৫ টি স্টল স্থান পায়।