logo
আপডেট : ৬ আগস্ট, ২০২২ ১৫:৩০
ভারতের ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু
অনলাইন ডেস্ক

ভারতের ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু

ভারতের ভাইস প্রেসিডেন্ট নির্বাচন আজ। বিজেপি সমর্থিত এনডিএ প্রার্থী হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল জগদীপ ধনখড়। তার বিপরীতে লড়ছেন মার্গারেট আলভা।  

ভারতের পার্লামেন্ট হাউসে আজ স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নির্বাচনের ভোটগ্রহণ চলবে। ফলাফল সন্ধ্যার পর ঘোষণা করা হতে পারে।  

পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল হিসেবে তার ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত জগদীপ ধনখড়। ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে জিততে হলে প্রয়োজন ৩৭২ ভোট। ধনখড় ৫২৭ ভোট পাবেন বলে আশা করা হচ্ছে; যা মোট ভোটের ৭০ শতাংশ।

ভারতের পার্লামেন্ট হাউসে ভোটগ্রহণ শুরু হতেই ভোট দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আম আদমি পার্টির সাংসদ হরভজন সিং এবং সঞ্জয় সিং, ডিএমকে সাংসদ কানিমোঝি এবং বিজেপি সাংসদ রবি কিষাণ ভোট দিয়েছেন।

এ ছাড়া ভোট দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি এবং ধর্মেন্দ্র প্রধান। কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, পীযূষ গোয়েল, বিজেপি সভাপতি জেপি নাড্ডা নির্বাচনে ভোট দিলেন।  

সাবেক প্রধানমন্ত্রী এবং কংগ্রেস সাংসদ মনমোহন সিং এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভোট দিয়েছেন।

ইলেকটোরাল কলেজে ৭৮০ জন সাংসদ রয়েছেন, লোকসভায় ৫৪৩ জন এবং রাজ্যসভায় ২৪৫ জন। উচ্চকক্ষের আটটি আসন ফাঁকা রয়েছে। তৃণমূল কংগ্রেসের ৩৬ জন সাংসদ ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে। সে কারণে মোট ৭৪৪ জন সাংসদ ভোট দেওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র : এনডিটিভি