logo
আপডেট : ৬ আগস্ট, ২০২২ ২১:৩৬
বগুড়ায় তেলচালিত বাস চলাচল বন্ধ: ভোগান্তিতে সাধারণ মানুষ
সঞ্জু রায়:

বগুড়ায় তেলচালিত বাস চলাচল বন্ধ: ভোগান্তিতে সাধারণ মানুষ

রাতে জ্বালানী তেলের দাম বৃদ্ধির পর বগুড়ায় পরিবহন সংশ্লিষ্ট নেতারা সুনির্দিষ্ট কোন ধর্মঘট না ডাকলেও বগুড়ায় সকাল থেকে দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটে তেলচালিত বাস চলাচল বন্ধ রয়েছে। কারণ হিসেবে জানা গেছে ভাড়া বৃদ্ধির বিষয়ে কেন্দ্রের নির্দেশনার জন্যে অপেক্ষা করছেন তারা।

শনিবার সকালে বগুড়া চারমাথা ও ঠনঠনিয়া আন্তঃজেলা বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম থেকেও কোনো বাস বগুড়ায় আসেনি। এছাড়াও বগুড়া থেকে রংপুর, সিরাজগঞ্জ, দিনাজপুর, নগরবাড়ীসহ রাজধানী ঢাকার উদ্দেশ্যে কোন বাস বগুড়া ছেড়ে যায়নি। তবে সিরাজগঞ্জ ও ময়মনসিংহ ও জেলার আভ্যন্তরীন রুটে গ্যাসে চালিত বাসগুলো ছেড়ে যাচ্ছে এবং কয়েকটি পরিবহন এরই মধ্যে বাসের ভাড়া বাড়িয়েছে। তবে জেলার পরিবহন মালিক নেতারা জানিয়েছেন, বাস চলাচলে স্থানীয়ভাবে কোনো নির্দেশনা বা ধর্মঘট ডাকা হয়নি। চালকের নিজে থেকে বাস চলাচল বন্ধ রেখেছে। আর চালকদের এমন সিদ্ধান্তে চরম ভোগান্তিতে পরেছে সাধারণ জনগন।  

সকালে চারমাথা বাস টার্মিনালে খোঁজ নিয়ে জানা যায়, হঠাৎ করে সরকারিভাবে তেলের দাম বাড়ার কারণে বেশিরভাগ চালক বাস বন্ধ রেখেছেন। তেলের নতুন দামে তাদের আয়ের থেকে ব্যয় অনেক বেশি হবে। এ কারণে বাধ্য হয়ে বাস ছাড়ছেন না চালকেরা। সকালে বগুড়া ও সিরাজগঞ্জ রুটের চেইন মাস্টার মিনহাজুল ইসলাম বলেন, সকাল থেকে তার রুটে মাত্র ১ টি মাত্র বাস ছেড়ে গিয়েছে সেটিও গ্যাসের। তেলের কোন গাড়ি চলাচল করছে না। অন্য রুটগুলোরও একই অবস্থা। আবার ঠনঠনিয়া আন্তঃজেলা টার্মিনালে খোঁজ নিয়ে দেখা গেছে কয়েকটি বাস পরিবহন ভাড়া বাড়িয়ে দিয়েছে যাদের মাঝে অন্যতম হানিফ পরিবহন। নামপ্রকাশে অনিচ্ছুক এক টিকিট বিক্রেতা জানান, তাদের মালিকপক্ষ তাদের বাস ভাড়া বাড়াতে বলেছে। এ জন্য ঢাকা রুটের ভাড়া ১০০ টাকা বাড়িয়ে ৫৫০ টাকা নেয়া শুরু করেছেন তারা।

এদিকে বাস চলাচল বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বাস, মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, বগুড়া থেকে অধিকাংশ বাস বাইরে যাচ্ছে না। সকাল থেকেও ঢাকা-চট্টগ্রামের রুটের বাস বগুড়ায় আসেনি। তারা কোনো ধর্মঘটের নির্দেশনা দেননি। আবার চালকদের রাস্তায় বাস নামানোর জন্যেও বলেননি। তিনি বলেন, শুক্রবার সরকারিভাবে তেলের দাম প্রায় ৩০ টাকা বেশি বাড়ানো হয়েছে। এখন বগুড়ায় আন্তঃথানা ও জেলার আটটি রুটে প্রায় এক হাজার বাস চলে। শুধু থানা রুটে একটি বাস আপডাউন করতে অন্তত ৩০ লিটার তেল লাগে। অর্থাৎ প্রায় হাজার টাকার ওপরে বাড়তি খরচ হচ্ছে। কিন্তু ওই পরিমাণ আয় কখনই সম্ভব নয়। এ জন্য তেলের দাম কিছু কমিয়ে ভাড়া সমন্বয় করার দাবি জানান জেলা বাস, মিনিবাস মালিক সমিতির এই নেতা। তিনি বলেন, তারা  নিজে থেকে কোনো সিদ্ধান্ত নেবেন না। কেন্দ্রের নির্দেশনার অপেক্ষায় রয়েছেন তারা। তবে তেলের দাম এত বেশি হওয়া ঠিক হয়নি। সরকার দাম কিছুটা কমিয়ে ভাড়ার সঙ্গে সমন্বয় করে দিবে এমনটা প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। 

এদিকে রাস্তায় বাস চলাচল কমে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন বহু যাত্রী। অধিকাংশ যাত্রীরা অনিশ্চয়তায় পড়েছেন। অনেকে বাড়তি ভাড়া দিয়ে যাতায়াত করছেন। আবার শুক্রবার রাতে জ¦ালানি তেলের মূল্য বৃদ্ধির খবর চারিদিকে ছড়িয়ে পড়ার পর পরই বগুড়ায় বিভিন্ন পাম্পে দেখা গেছে মোটরসাইকেল চালকদের অস্বাভাবিক ভীড়। কিন্তু রাত ১২টার আগেই অধিক মুনাফার লোভে পাম্পে তেল দেয়া বন্ধ করে দেয় অধিকাংশ তেল পাম্প যাতে করে বিভিন্ন ফুয়েলিং স্টেশনে সাধারণ মানুষ ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন।