logo
আপডেট : ১২ আগস্ট, ২০২২ ২১:৫৩
পঞ্চগড়ে প্রতারকের বাড়িতে লাশ রেখে ঘুষের টাকা আদায়
পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে প্রতারকের বাড়িতে লাশ রেখে ঘুষের টাকা আদায়

পঞ্চগড়ে একটি মাদ্রাসায় সহকারী লাইব্রেরিয়ান পদে চাকুরী দেয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ১২ লাখ টাকা হাতিয়ে নিয়েছিলেন সাবেক সভাপতি জুলফিকার আলম। ছেলের চাকুরি তো দুরের কথা ঘুষের টাকা ফেরত পেতে শিকার হতে হয় লাঞ্ছনার। বের করে দেয়া হয় বাড়ি থেকে। আর সে অপমান সহ্য করতে না পেরে স্ট্রোক করে কয়েকদিন চিকিৎসার পর গত বৃহস্পতিবার দুপুরে রংপুরের একটি ক্লিনিকে মারা গেছেন দবিরুল ইসলাম। সন্ধ্যায় রংপুর থেকে লাশ গ্রামের বাড়িতে নিয়ে এলে এলাকার বিক্ষুদ্ধ লোকজন সেই লাশ নিয়ে প্রতারক জুলফিকারের বাড়িতে নিয়ে গিয়ে ঘুষের টাকা ফেরত পেতে অনশন শুরু করে।   
খবর পেয়ে পঞ্চগড় থানা পুলিশ ঘটনাস্থলে যান। পরে গভীর রাতে সাতমেরা ইউনিয়নের ইউপি সদস্য হেলালউদ্দীনের নুনিয়াপাড়াস্থ বাড়িতে মিমাংসার জন্য বৈঠক বসে। বৈঠকে সাতমেরা ইউনিয়নের ইউপি সদস্য হেলালউদ্দীন, জগদল বাজার বণিক সমিতির সভাপতি জাহাঙ্গীর প্রধান, সাধারণ সম্পাদক আবু তাহের, দবিরুল ইসলামের ভাই বদিরুল ইসলাম, ছেলে আব্দুস সবুর প্রধান, জুলফিকার আলী প্রধান, পঞ্চগড় সদর থানা পুলিশসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বিষয়টি নিষ্পত্তি হয়। বৈঠকে ১২ লাখ টাকার মধ্যে ৬ লাখ টাকা ফেরত দেয়ার শর্তে অনশন প্রত্যাহার করেন এলাকাবাসিরা। নগদ ১ লাখ টাকা ও পাঁচ লাখ টাকার একটি চেক দিয়ে দুই মাসের মধ্যে টাকা পরিশোধ করবেন মর্মে মুচলেকা দেন প্রতারক জুলফিকার। এরপর রাত সাড়ে তিনটায় দবিরুলের পরিবারসহ স্থানীয়রা লাশ নিয়ে যান। গতকাল শুক্রবার সকাল ১০ টায় গোরস্থানে দবিরুল ইসলামের লাশ প্রধানপাড়া গোরস্থানে দাফন করা হয়। 

জানা গেছে, জেলার সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের প্রধানপাড়া দারুল ফালাহ দাখিল মাদ্রাসার তৎকালীন সভাপতি হোটেল ব্যবসায়ী জুলফিকার আলম প্রধান দুই বছর আগে মাদরাসায় সহকারী লাইব্রেরীয়ান পদে ছেলে জাকিরুল ইসলামকে চাকরি দেয়ার কথা বলে দবিরুল ইসলাম প্রধানের (৫৫) কাছে প্রায় ১২ লাখ টাকা হাতিয়ে নেন। গত দুই মাস আগে জুলফিকারের সভাপতির সময়সীমা শেষ হয়ে যায়। টাকা ফেরত দিতে চাপ দেয় জাকিরুলের পরিবার। কিন্তু বিভিন্নভাবে হয়রানি ও টালবাহানা করে কালক্ষেপন করে আসছিলেন। গত ২০/২৫ দিন আগে জাকিরুলের বাবা দবিরুল ইসলাম প্রধান জুলফিকারের কাছে টাকা ফেরত চাইতে যান। এসময় জুলফিকার দবিরুলকে টাকা না দিয়ে উল্টো লাঞ্ছিত করেন এবং ধারালো অস্ত্র দিয়ে মারতে উদ্যত হন। এসময় তাকে বাড়ি থেকে বের করে দেয়া হয়। অপমান সইতে না পেরে বাড়ি এসেই হৃদরোগে আক্রান্ত হন দবিরুল। উন্নত চিকিৎসার জন্য রংপুর প্রাইম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত বৃহস্পতিবার দুপুরে মারা যান দবিরুল। 

দবিরুলের ছেলে জাকিরুল ইসলাম জানান, মাদরাসায় আমাকে সহকারী লাইব্রেরিয়ান পদে চাকরি দেয়ার আশ্বাস দিয়ে সাবেক সভাপতি জুলফিকারকে আমারা বাবা ১২ লাখ টাকা দিয়েছেন। এ জন্য জমি জায়গা, গরু-ছাগলসহ প্রয়োজনীয় মালামাল বিক্রি করতে হয়েছিল বাবাকে।  কিন্তু সে আমার চাকরিও দেয়নি টাকাও ফেরত দিচ্ছে না। উল্টো বাবাকে লাঞ্ছিত করাসহ হয়রানি করেছে।  

এ নিয়ে অভিযুক্ত প্রতারক জুলফিকার আলম প্রধানের সঙ্গে কথা বলতে তার বাসায় গিয়েও তাকে খুঁজে পাওয়া যায়নি। বাড়ির অন্যরাও কেউ ছিলেন না। 

সাতমেরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি জানান, আমি লোকমুখে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। আমি বিষয়টি উভয়পক্ষকে আলোচনা করে সমাধানের পরামর্শ দিয়েছিলাম। 

পঞ্চগড় সদর থানার ভারপ্র্প্তা কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া জানান, লাশ রেখে অনশন করার বিষয়টি খবর পেয়ে পঞ্চগড় থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। উভয়পক্ষ গভীর রাতে বসে বিষয়টি মিমাংসা করে নেয়ায় তারা লাশ ফেরত নিয়ে যায়। এ নিয়ে থানায় কেউ লিখিত অভিযোগ দেয়নি।