logo
আপডেট : ৫ সেপ্টেম্বর, ২০২২ ১৯:০৯
নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস
অনলাইন ডেস্ক

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস

প্রত্যাশা অনুযায়ী যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতৃত্বের লড়াইয়ে জিতলেন লিজ ট্রাসই। সে হিসেবে তিনিই হচ্ছেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাকের চেয়ে উল্লেখযোগ্যসংখ্যক বেশি ভোট পেয়েছেন লিজ ট্রাস।

সোমবার স্থানীয় সময় দুপুরে ব্রিটিশ সরকারের কেন্দ্র ওয়েস্টমিনস্টার এলাকার রানি দ্বিতীয় এলিজাবেথ সেন্টারে কনজারভেটিভ পার্টির দলীয় ভোটাভুটির ফল ঘোষণা করা হয়।

এর পরই বিজয়ী প্রার্থী লিজ ট্রাস দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তৃতা দেন।  তাকে নেতা নির্বাচিত করার জন্য কর্মীদের ধন্যবাদ দেন ট্রাস।

লিজ ট্রাস পেয়েছেন ৮১৩২৬ ভোট। ঋষি সুনাক পেয়েছেন ৬০৩৯৯ ভোট। বৈধ ভোটের প্রায় ৫৭% পড়েছে লিজ ট্রাসের পক্ষে। নেতা নির্বাচনের লড়াইয়ে ভোটদানের হারও ছিল বেশ উঁচু। দলের ৮২.৬% সদস্য ভোট দিয়েছেন। নষ্ট হওয়া বা ভুলভাবে ব্যালট পূরণ করার জন্য ৬৫৪ টি ভোট নাকচ হয়েছে।

এর আগে দলের নেতৃত্বের লড়াইয়ে বরিস জনসন ২০১৯ সালে ৬৬.৪% ভোট পেয়েছিলেন। ২০০৫ সালে ডেভিড ক্যামেরন ৬৭.৬% এবং ২০০১ সালে ইয়ান ডানকান স্মিথ পেয়েছিলেন ৬০.৭% ভোট।

টোরি দলের নতুন নেতা দায়িত্ব গ্রহণের পরপরই ক্রমবর্ধমান জ্বালানি ব্যয় মোকাবেলার পরিকল্পনা ঘোষণা করার জন্য চাপের মধ্যে পড়বেন বলে ধারণা করা হচ্ছিল।

লিজ ট্রাস সাধারণ মানুষকে সহায়তা করতে জ্বালানি বিল সাময়িকভাবে স্থির রাখার কথা বিবেচনা করছেন বলে জানা গেছে।

একটি সূত্র বিবিসিকে বলেছেন, লিজের পরামর্শকরা ‘বেশ কিছু ব্যবস্থা’ খতিয়ে দেখছেন। বৃহস্পতিবার এ বিষয়ে একটি ঘোষণা আসতে পারে।

বিরোধী দল লেবার পার্টি  বলছে, জনগণ সরকারি সাহায্যের জন্য ‘মরিয়া’। তাদের সুনির্দিষ্টভাবে উদ্যোগগুলো জানাতে হবে।

লিজ ট্রাস মঙ্গলবার স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে রানির সঙ্গে দেখা করতে যাবেন। তখন তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন রানি।

সূত্র : বিবিসি