logo
আপডেট : ৬ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৪৯
দলকে লিজ ট্রাসের পেছনে এক থাকতে বললেন বরিস জনসন
অনলাইন ডেস্ক

দলকে লিজ ট্রাসের পেছনে এক থাকতে বললেন বরিস জনসন

লিজ ট্রাস দায়িত্ব নেওয়ার আগে যুক্তরাজ্যের বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে দেওয়া বক্তব্যে বিদায় জানিয়েছেন।

প্রধানমন্ত্রী হিসাবে তার এই শেষ ভাষণে বরিস জনসন লিজ ট্রাসের প্রতি তার সমর্থনের প্রতিশ্রুতি দেন। জনসন বলেন, তিনি ‘একটি বুস্টার রকেটের মতো যা এর নির্দিষ্ট কাজ সম্পন্ন করেছে’।

বরিস জনসন বলেন, ‘ ভাইয়েরা, এবার তাহলে বিদায়।

’ নানা অভিযোগে দলীয় বিদ্রোহের মুখে বিদায় নেওয়া জনসন এসময় প্রধানমন্ত্রী হিসেবে নিজের সাফল্যের রেকর্ড নিয়ে গর্ব প্রকাশ করেন। এছাড়া কনজারভেটিভ পার্টিকে লিজ ট্রাসের পেছনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।  

বরিস জনসন এবং লিজ ট্রাস এবার স্কটল্যান্ডের অ্যাবারডিনশায়ারের বালমোরাল ক্যাসেলে যাবেন। সেখানে জনসন রানির কাছে তার পদত্যাগপত্র পেশ করবেন এবং রানি ট্রাসকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন।

মঙ্গলবার বিকেলে লিজ ট্রাস ডাউনিং স্ট্রিটের বাইরে জাতির উদ্দেশে ভাষণ দেবেন বলে কথা। ইতিমধ্যেই তার শীর্ষ কর্মকর্তাদের দলে পরিবর্তন এসেছে। স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এবং সংস্কৃতি মন্ত্রী নাডিন ডরিস পদত্যাগ করেছেন।

ঋষি সুনাকের সঙ্গে দলের নেতৃত্বের লড়াইয়ে ৫৭% ভোট পেয়ে বিজয়ী হয়েছেন লিজ ট্রাস। এর পর গতকাল দুপুরে তাকে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নুতন নেতা ঘোষণা করা হয়।  

সূত্র: বিবিসি