logo
আপডেট : ৬ সেপ্টেম্বর, ২০২২ ২১:২৭
মুক্তির বার্তা নিয়ে মঞ্চস্থ হলো রবি ঠাকুরের 'ডাকঘর'
অনলাইন ডেস্ক

মুক্তির বার্তা নিয়ে মঞ্চস্থ হলো রবি ঠাকুরের  'ডাকঘর'

জেলা শিল্পকলা একাডেমি ,বগুড়ার আয়োজনে নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায়  মঞ্চস্থ হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ডাকঘর।

জেলা শিল্পকলা একাডেমি বগুড়ার প্রযোজনায় আজ বিকেল ৫ঃ৩০ মিনিটে শিল্পকলা একাডেমির মঞ্চে প্রথম প্রদর্শনী হয় নাটকটির।  মিলনায়তন ভর্তি দর্শকদের উপস্থিতিতে মুক্তির বার্তা দিয়ে শেষ হয় নাটকের উদ্বোধনী প্রদর্শনী । কোরিওগ্রাফ ও সরলি  মঞ্চ ব্যবস্থাপনায়   পরিশুদ্ধ এ নাটকটি  উপস্থিত দর্শকদের  মনে দাগ কাটে । নাটকটির নির্দেশনা দিয়েছেন জেলা শিল্পকলা একাডেমি বগুড়ার শিশুনাট্য প্রশিক্ষক ও চলচ্চিত্র নির্মাতা সুপিন বর্মন।
 

১৯১১সালে রচিত “ডাকঘর” রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম শ্রেষ্ঠ নাটক। রবীন্দ্রনাথের “ডাকঘর” নাটকটি  সাংকেতিক বা প্রতীকী  নাটকগুলির মধ্যে  সর্বাপেক্ষা জনপ্রিয়  শ্রেষ্ঠ।

'অমল' নামে একটি ছয়-সাত বছরের ছেলে, তারই ক্ষয়, অবসন্নতা ও মৃত্যুর ঘটনা নিয়ে  বেশ প্রতীকিভাবে নাটকটি রচনা করেছেন রবি ঠাকুর । শিশু থেকে সকল বয়সীদের জন্য খুব সহজভাবে নাটকটিকে গীত, নৃত্য আর কোরিওগ্রাফ দিয়ে সাজিয়েছেন নির্দেশক সুপিন বর্মন।  তিনি বলেন, ডাকঘর নাটকটি চলমান সময়ের একটি গুরুত্বপূর্ণ বার্তা বহন করে। আজ শিশুরা চারদেয়ালে বন্দী, শিশুরা  তাদের খাতায় পাহাড়, নদী, পাখি যেরকমভাবে  ড্রয়িং করে তা কেবলি মুখস্থ বিদ্যা, শিক্ষকের শেখানো ছবির অনুকরণ মাত্র।  লেখাপড়ার চাপে আজ শিশুরা অবসন্ন, ক্লান্ত। ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়া অমল সেই সব শিশুর  প্রতিচিত্র । পৃথিবীর সকল ঘরবন্দী শিশুদেরকে মুক্তির বার্তা দেয় আমাদের ডাকঘর। অসুস্থ  অমল তার শারীরিক বদ্ধতার মধ্যে, ক্লান্তি ও অসহায়তার মধ্যে, তার মনটি কেমন উজ্জ্বল চঞ্চলতায় দেশবিদেশ ভ্রমনে ছুটে যেতে চায়, চঞ্চল মনের যন্ত্রণা নিয়ে আধখানা জানালার পাশে বসে বসে কাটে অমলের সময়। জানালার সামনে রাস্তা দিয়ে যাওয়া মালিনীর মেয়ে সুধা, দইওয়ালা, প্রহরীর সাথে গড়ে ওঠে বন্ধুত্ব। কবিরাজের ঘরবন্দীকরণ চিকিৎসা ব্যবস্থায় একসময় অমল হারিয়ে যায় অজানা কোনো ক্রোঞ্চ দ্বীপে। মনষ্তাত্ত্বিক  এক শিশু ভাবনার এবং বর্তমান প্রেক্ষাপটের সমন্বয়ে সেট, লাইট ও মঞ্চ সজ্জায় নির্মিত হয়েছে  কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের  অমর সৃষ্টি “ডাকঘর” ।

নাটকের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমি,বগুড়ার কালচারাল অফিসার জনাব মো: শাহাদৎ হোসেন। নাটক শেষে ডাকঘর নাটকের বিষয়বস্তু ও সমকালীন নাট্যভাবনা নিয়ে আলোচনা করেন কবি ও সাহিত্যিক জনাব বজলুল করিম বাহার। বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান  ময়না, ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর কবিরাজ তরুণ কুমার চক্রবর্তী, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ  অাবু সাইদ সিদ্দীকি, কবি জয়ন্ত দেব, সাকলাইন বিটুল, মিলা মঞ্জুষা প্রমুখ।

ডাকঘর নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছে ফয়সাল, সাজিদ, সুমন, মমিন, তাছবিতা, শারাবান,  সাইতুন, অর্ণা, শ্রদ্ধা, জান্নাত। আলো প্রক্ষেপণে ছিলেন ভৈরব, শব্দ নিয়ন্ত্রণে মামুন।