logo
আপডেট : ৭ সেপ্টেম্বর, ২০২২ ১৩:৫১
১২ কেজি এলপি গ্যাসের নতুন দর ১২৩৫ টাকা
অনলাইন ডেস্ক

১২ কেজি এলপি গ্যাসের নতুন দর ১২৩৫ টাকা

রান্নার কাজে বহুল ব্যবহৃত এলপি গ্যাসের ১২ কেজির সিলিন্ডার প্রতি ১৬ টাকা বাড়িয়ে ১২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অটোগ্যাস লিটার প্রতি ৫৭.৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন দর সন্ধ্যা ৬ টা থেকে কার‌্যকর হবে বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

টানা কয়েকমাস উধমূখী থাকার পর মে মাসে থেকে কমতে থাকে এলপি গ্যাসের দাম। চলতি মাসেও এলপি গ্যাসের দর কমলেও ডলারের দর উর্ধমূখীতার কারণে সেই সুবিধা থেকে বঞ্চিত বাংলাদেশের ভোক্তারা। গত মাসের তুলনায় প্রোপেন টন প্রতি ৩০ ডলার এবং বিউটেন টনপ্রতি ২০ ডলার কমে বেঁচাকেনা হচ্ছে। কিন্তু ডলারের দর ১০৪.০২ টাকা হওয়ায় দাম বেড়ে গেছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নতুন দর ঘোষণা করে বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক। অন্যদের মধ্যে অংশনেন কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, বিইআরসির সচিব খলিলুর রহমান খান।

ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাড়ন্ত এলপি গ্যাসের দর এপ্রিলে ( ১২ কেজি) গিয়ে দাঁড়ায় ১৪৩৯ টাকায়। সাম্প্রতিক বছরগুলোর এলপিজির সব রেকর্ড ছাড়িয়ে যায় এ বছর। এপ্রিল মাসে (সৌদি আরামকো) সর্বোচ্চ দর ওঠে প্রপেন ৯৪০ বিউটেন ৯৬০ ডলার। ২০১৪ সালের পর আর কখনও এতো বেশি দরে বেচাকেনা হয় নি বাংলাদেশে রান্নার কাজে বহুল ব্যবহৃত জ্বালানি পন্যটি। মে মাসে কমে যথাক্রমে টন প্রতি দাম দাঁড়ায় ৮৫০ ও ৮৬০ ডলারে। চলতি মাসে গড়মূল্য ৬৬৩.৫০ ডলারে নেমে এসেছে। তবে ডলার উর্ধমূখী দরের কারনে সেভাবে সুবিধা পাচ্ছেন না ভোক্তারা।

এক প্রশ্নের জবাবে বিইআরসি ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, এলপি গ্যাসের দর ঘোষণার মাধ্যমে এই খাত একটি শৃঙ্খলার মধ্যে এসেছে। পুরোপুরি কার‌্যকর না হলেও ভোক্তারা অনেক সুফল পেতে শুরু করেছে। আমদানিকারকরা আদেশ মানছে না সরাসরি এমন অভিযোগ পাওয়া যায়নি। পত্রপত্রিকায় কিছু খবর আসছে আমরা সেগুলো আমলে নিয়ে যথাযথ কর্তৃপক্ষকে দেখার জন্য বলা হচ্ছে।

গত বছরের ১২ এপ্রিলের আগে পর‌্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অরপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি। সাধারণত মাসের তিন-চার তারিখের মধ্যে দর ঘোষণা করা হয়ে থাকে। কিন্তু চলতি মাসে এ ডলারের দর নিয়ে মতবিরোধ থাকায় জটিলতা দেখা দেয়। এলপিজি ব্যবসায়ীদের দাবি বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত দরে তারা ডলার কিনতে পারছে না।

এলপিজি আমদানিকারকরা অপরেশনাল কমিশন বৃদ্ধির দাবি জানিয়ে আসছে। ইতোমধ্যে ১১টি বিইআরসিতে আবেদন দিয়েছে। তারা দাবি হচ্ছে জ্বালানি তেলের দাম বৃদ্ধি হওয়ায় জাহাজ ভাড়া বেড়েছে, কিন্তু আবদনের স্বপক্ষে কোন কাগজ জমা দেননি অধিকাংশ আমদানিকারক। কমিশন কমবেশি করতে হলে গণশুনানি নেওয়ার বিধান রয়েছে।