logo
আপডেট : ৭ সেপ্টেম্বর, ২০২২ ২২:০৫
দূষণ রোধে দিল্লিতে আতশবাজি নিষিদ্ধ ঘোষণা
অনলাইন ডেস্ক

দূষণ রোধে দিল্লিতে আতশবাজি নিষিদ্ধ ঘোষণা

আগামী মাসে হিন্দুদের আলোর উৎসব দীপাবলি অনুষ্ঠিত হবে। তার আগেই ভারতের রাজধানী নয়াদিল্লিতে আতশবাজি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে সরকার। আগামী ১ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। দীর্ঘদিন ধরে ভোগান্তিতে থাকা বাসিন্দাদের স্বস্তি দিতে এবং শীতকালীন দূষণ কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

শহরের পরিবেশমন্ত্রী গোপাল রাই বুধবার এক টুইট বার্তায় বলেছেন, ‘দিল্লির মানুষকে দূষণের বিপদ থেকে বাঁচাতে, গত বছরের মতো এবারও আতশবাজি উৎপাদন, সংরক্ষণ, বিক্রি এবং ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হচ্ছে। ’

আরো জানা গেছে, এবার দিল্লিতে অনলাইনে পটকা বিক্রি এবং বাড়িতে ডেলিভারিতেও নিষেধাজ্ঞা থাকবে।

ঠিক কবে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে তা বলেননি পরিবেশমন্ত্রী। তবে গত দুই বছরেও দীপাবলির আগে একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। দীপাবলিতে আতশবাজির কারণে বাতাস ধোঁয়ায় ভরে যায়।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এই সপ্তাহেই নিষেধাজ্ঞার তারিখ ঘোষণা করা হবে।

এদিকে হিন্দু ধর্মালম্বী কিছু মানুষ মন্তব্য করেছেন, আতশবাজি নিষিদ্ধ করার মাধ্যমে তাদের ধর্মে হস্তক্ষেপ করার চেষ্টা করা হচ্ছে।

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষস্থানে রয়েছে দুই কোটি জনসংখ্যার শহরটি। ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শহরের বাতাস বেশ খারাপ হয়ে যায়। কারণ ধূলিকণা, যানবাহন থেকে নির্গত এবং ক্ষেতে খড় পোড়ানোর ধোঁয়া ঠাণ্ডা বাতাসে আটকে থাকে।

সূত্র : রয়টার্স।