logo
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২২ ১৫:৪৫
পাতা কুঁকরানো রোগে আক্রান্ত মরিচ গাছ
বাম্পার ফলনেও লোকশানের শঙ্কায় নন্দীগ্রামের মরিচ চাষীরা
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি

বাম্পার ফলনেও লোকশানের শঙ্কায় নন্দীগ্রামের মরিচ চাষীরা

একদিকে পাতা কুঁকরানো রোগে আক্রান্ত মরিচ গাছ, আর অন্যদিকে দাম না থাকায় ফলন ভালো লোকসানের শঙ্কায় বগুড়ার নন্দীগ্রামের মরিচ চাষীরা। নন্দীগ্রাম উপজেলার বিভিন্ন মাঠে মাঠে ঘুরে দেখা যায় গত বছরের চাইতে এবছর মরিচের বাম্পার ফলন দেখা দিলেও  কিন্তু আশানুরুপ দাম না থাকায় লোকসানের শঙ্কায় কপালে হাত পড়েছে নন্দীগ্রামের মরিচ চাষীদের।

গত বছরের চাইতে এবছর বেড়েছে সব কৃষি পন্যর দাম সেই সাথে বেড়েছে উৎপাদন খরচ ফলে আশানুরুপ দাম না থাকায় লোকসান হতে পারে বলে মনে করছেন চাষীরা । বর্তমান বাজারে ৯শ থেকে ১হাজার টাকা মূল্য বিক্রয় হচ্ছে কাঁচা মরিচ। এবার পৌরসভা সহ ৫টি ইউনিয়নে প্রায় ৩শ ৭৫ হেক্টর জমিতে মরিচ চাষাবাদ হয়েছে। সরেজমিনে গিয়ে কয়েকজন মরিচ চাষীদের সাথে কথা বললে রিধইল গ্রামের মরিচ চাষী আবু মুসা বলেন, আমি ১বিঘা জমিতে মরিচ চাষ করেছি, এপ্রর্যন্ত আমার ৫০/৬০ হাজার টাকা খরচ হয়েছে কিন্তু মরিচের ভালো দাম না থাকায় এবছর হয়তো অনেক টাকা লোকসান হতে পারে । মরিচ চাষি  আব্দুল মান্নানের সাথে কথা বললে তিনি বলেন, আমি  ১বিঘা জমিতে মরিচ চাষ করেছি , পাতা কুঁকরানো রোগে আক্রান্ত হয়েছে সমস্ত মরিচ গাছ, এপ্রর্যন্ত আমার ৫০হাজার টাকা খরচ হয়েছে প্রতিদিন সকাল সন্ধা নিয়োমিত ওষুধ প্রয়োগ করছি তবুও পাতা কুঁকরানো রোগ থেকেই যাচ্ছে বুঝতে পারছিনা কি করবো ।

অপরদিকে উপজেলার ৫নং ইউনিয়নের বর্ষন গ্রামের মরিচ চাষী আব্দুল আলীমের সাথে কথা বললে তিনি বলেন, আমি প্রতি বছর ২বিঘা করে মরিচ চাষ করি, কিন্তু এবছর ১ বিঘা জমিতে মরিচ চাষ করেছি, গাছ মোটমোটি ভালো হয়েছে, মাঝে মাঝে কিছু গাছ পাতা কুঁকরানো রোগে আক্রান্ত হয়েছে। এবছর বাজার মূল্য ভালো  না থাকায় একটু লোকসানের মুখে পড়তে হবে মনে হচ্ছে। এদিকে  কীটনাশকের দাম বেশি, শ্রমিক মূল্য বৃদ্ধি, পোকার আক্রমন সহ সব মিলিয়ে মরিচ চষীরা ব্যাপক বিপাকে পড়েছে। খরচের তুলনায় মরিচের দাম কম হওয়ার কারনে অধিকাংশ মরিচ চাষী লোকশানের মুখে পড়তে পারে। নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন মরিচ চাষী বলেন, বিভিন ্নএনজিওর নিকট থেকে লোন করে মরিচ চাষ করেছি বাজারের যে অবস্থা এই দামে মরিচ বিক্রয় করলে সংসারের শেষ স্বম্বল টুকু বিক্রয় করে লোনের টাকা পরিশোধ করতে হবে। ভাবছিলাম মরিচ চাষ করে লাভের মুখ দেখবো  কিন্তু সে আশা আর পুর্ণ হবেনা শেষ প্রর্যন্ত।

এবিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তা, জহুরুল ইসলাম বলেন, নিয়মিত কৃষকদের জমি পরিদর্শন করা হচ্ছে এবং বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হচ্ছে। এছাড়াও যেকোন প্রয়োজনে কৃষি বিভাগ সর্বদা কৃষকদের পাশে রয়েছে।