logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২২ ১৫:০৫
আজারবাইজান-আর্মেনিয়া: রাতভর সংঘর্ষে নিহত অন্তত ১০০
অনলাইন ডেস্ক

আজারবাইজান-আর্মেনিয়া: রাতভর সংঘর্ষে নিহত অন্তত ১০০

আজারবাইজান ও আর্মেনিয়ার সৈন্যদের মধ্যে স্থানীয় সময় সোমবার রাতের সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ১০০ সেনা নিহত হয়েছে। আর্মেনিয়ার প্রধানমন্ত্রীনিকোল পাশিনিয়ান দাবি করেছেন, তার দেশের ৪৯ জন সৈন্য নিহত হয়েছে। অন্যদিকে আজারবাইজানের  প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে- তাদের ৫০ জন্য সৈন্য নিহত হয়েছে।

পার্লামেন্টে দেওয়া ভাষণে নিকোল পাশিনিয়ান বলেছেন, রাতভর আর্মেনিয়ার অবস্থানে হামলা চালানো হয়েছে।

আর্মেনিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ভাহে গেভরগিয়ান অভিযোগ করে বলেছেন, শুধু সীমান্তেই নয়, আর্মেনীয় ভূখণ্ডের অভ্যন্তরে ‘বড় আকারের সামরিক অভিযান’ চালিয়েছে বাকু।  

তিনি আরো বলেন, আর্মেনিয়ার সামরিক স্থাপনা এবং বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে আজারবাইজান।

এ পরিস্থিতির ব্যাপারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। এছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গেও কথা বলেছেন তিনি।  

আর্মেনিয়ার প্রতি উসকানি থামানোর আহ্বান জানিয়েছে এ অঞ্চলের প্রভাবশালী দেশ এবং আজারবাইজানের ঘনিষ্ঠ মিত্র তুরস্ক। সোমবার রাতের ওই সংঘর্ষের পর তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকরের সঙ্গে কথা বলেছেন আজেরি প্রতিরক্ষামন্ত্রী জাকির হাসানভ।  

ফোনালাপে হুলুসি আকর বলেছেন, তুরস্ক সব সময় ভ্রাতৃপ্রতিম আজারবাইজানের পাশে দাঁড়িয়েছে। ভবিষ্যতেও দেশটির ন্যায্য দাবির বিষয়ে আঙ্কারা পাশে থাকবে।
সূত্র: বিবিসি।