logo
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২২ ১১:২৭
রানিকে বিদায় জানাল বাকিংহাম প্যালেস!
অনলাইন ডেস্ক

রানিকে বিদায় জানাল বাকিংহাম প্যালেস!

বাকিংহাম প্যালেস থেকে প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানানো হয়েছে ।

বুধবার (১৪ সেপ্টেম্বর) তার প্রিয় রাজপ্রাসাদ থেকে মরদেহ নিয়ে যাওয়া হয় ওয়েস্টমিনস্টার হলে। সেখানে শায়িত রাখা হয়েছে রানির কফিনবন্দী দেহ।

প্রাসাদ থেকে রানির শব যাত্রা দেখতে বুধবার রাস্তার দুপাশে ভিড় করেছিলেন হাজার হাজার মানুষ। টিভি ফুটেজে দেখা গেছে, রানির শবযান সামনে এগুতেই অনেকে কান্নায় ভেঙে পড়ছেন।

নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম, প্রিন্স হ্যারি, রানির মেয়ে প্রিন্সেস অ্যান ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা রানির এই শবযাত্রায় কফিনের পেছনে পেছনে যান।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে ১৯ সেপ্টেম্বর (সোমবার)। সেদিন ব্রিটেনে ছুটি ঘোষণা করা হয়েছে।

অন্ত্যেষ্টিক্রিয়ার আগে চারদিন রানির কফিন লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রাখা হবে। সেখানে সাধারণ মানুষ রানির প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় ৫০০ জনের বেশি-বিদেশি অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করছে যুক্তরাজ্য সরকার। ইতিমধ্যে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। যুক্তরাজ্যের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, এমন সব দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হচ্ছে।

তবে, রাশিয়া, বেলারুশ ও মিয়ানমারের নেতাদের আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গেছে।