logo
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০২২ ১৫:৩৩
যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হয়েছে: বাইডেন
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হয়েছে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি শেষ হয়ে গেছে। বিবিসি জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মৃত্যু অব্যাহত থাকলেও বাইডেন এ ঘোষণা দিয়েছেন।

জো বাইডেন বলেছেন, যদিও 'আমাদের এখনো সমস্যা রয়েছে', তবে পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৯ কোটি ৭৫ লাখ ৫৪ হাজার ৫৫৫ জন এবং মারা গেছে ১০ লাখ ৭৮ হাজার ৯৩৮ জন। গতকাল স্থানীয় সময় ১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৮৯১ জন এবং মারা গেছে ৯০ জন।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান গত সপ্তাহে বলেছেন, করোনা মহামারির সমাপ্তি সন্নিকটে।

এ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রান্ত বিধিনিষেধ অধিকাংশ ক্ষেত্রেই তুলে নেয়া হয়েছে। ভ্রমণও মহামারি পূর্বের পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থায় বাইডেনের এসব মন্তব্য মার্কিন সমাজের বেশিরভাগ বাস্তব অবস্থারই প্রতিফলন।

সিবিসি নিউজের 'সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে বাইডেন তার সাক্ষাৎকারে বলেন, মহামারি শেষ হয়েছে। কিন্তু এ সংক্রান্ত জটিলতা রয়ে গেছে। আমাদেরকে এখনো এ নিয়ে বিস্তর কাজ করতে হচ্ছে। তবে মহামারি শেষ হয়েছে।

তিনি আরো বলেন, খেয়াল করলে দেখবেন- কেউ আর মাস্ক পরছে না। প্রত্যেকে ভালো অবস্থায় আছে বলে মনে হচ্ছে। আমি মনে করি- অবস্থার পরিবর্তন হচ্ছে।

এদিকে জো বাইডেনের মন্তব্যের মাত্র কয়েক সপ্তাহ আগে তার প্রশাসন সম্ভাব্য করোনার ঢেউ মোকাবেলায় পরীক্ষা ও টিকা কর্মসূচি অব্যাহত রাখতে কংগ্রেসের কাছে বিশাল অঙ্কের তহবিল চেয়েছে।
সূত্র: বিবিসি, ওয়ার্ল্ডোমিটার।