logo
আপডেট : ১ অক্টোবর, ২০২২ ১২:৩৩
রাশিয়ার ওপর আরও কড়া নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
অনলাইন ডেস্ক

রাশিয়ার ওপর আরও কড়া নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংযুক্তিকরণের ঘোষণা করার পরেই যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি, শিগগিরই রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া নিষেধা়জ্ঞা জারি করা হবে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) হোয়াইট হাউস থেকে একটি বিবৃতিতে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে আরও গুরুতর নিষেধাজ্ঞা জারি করার পথে হাঁটছে আমেরিকা।’ শুধু তা-ই নয়, রাশিয়া ইউক্রেনের এলাকা দখলকে যদি অন্য কোনও দেশ সমর্থন করে, তা হলে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন।

দিন কয়েক আগেই রাশিয়া দাবি করে, তারা দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসনের গণভোটে জয় পেয়েছে। গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর। এ চার অঞ্চল ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।

জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলো এই ভোটকে ভুয়া বললেও তা শুনতে নারাজ ক্রেমলিন। মস্কোর রেড স্কোয়ারে বিশালাকার ভিডিও স্ক্রিন বসানো হয়েছে। বড় বড় বিলবোর্ড পড়েছে। তাতে লেখা: দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন— রাশিয়া!

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে দাবি করা হয়েছে, মস্কোয় পুতিন জানিয়েছেন, খেরসন, জ়াপোরিঝঝিয়া, দোনেৎস্ক, লুহানস্ক— এই চার অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার নাগরিক।

তিনি আরও বলেন, মানুষ নিজেদের পছন্দের কথা জানিয়েছে। এটা লাখ লাখ মানুষের ইচ্ছা। পুতিনের আরও দাবি, ওই অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ার প্রতি ‘ভালবাসা’ রয়েছে। আর এই সংযুক্তিকরণ ‘স্থায়ী’ বলেও জানিয়েছেন তিনি।