logo
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২ ১৯:২৮
নওগাঁর বরেন্দ্র অঞ্চলে আমন ধান কাটা মাড়াই শুরু
ডিএম রাশেদ পোরশা (নওগাঁ) :

নওগাঁর বরেন্দ্র অঞ্চলে আমন ধান কাটা মাড়াই শুরু

নওগাঁর বরেন্দ্র অঞ্চলে উৎসবমুখর পরিবেশে আমন ধান কাটা- মাড়াই শুরু করেছেন কৃষকরা। বরেন্দ্র অঞ্চলের আবাদী জমিগুলোতে এখন সোনালি ধানের ঝিলিক পড়েছে। বাতাসেও বইছে আমনের সুঘ্রান। কৃষকের মুখে ফুটেছে ফসলের হাসি। বরেন্দ্র অঞ্চলের মানুষ আশ্বিন ও কার্তিক মাসকে অভাবের মাস বলে থাকেন।

অভাবের দুই মাস পেরিয়ে এখন অগ্রহায়ণ মাস চলছে। ধানও বাড়ীতে উঠতে শুরু করেছে, তাই কৃষকরা শত অভাবের মাঝেও সুখের ঠিকানা খুজে পেয়েছেন। অনাবৃষ্ঠি আর টানা খরা, ইঁদুর ও পোকার আক্রমণের সাথে যুদ্ধ করে কৃষক আমন ধান ফলিয়েছেন। তবে এবছর ইদূর ও পোকার আক্রমন তেমন লক্ষ করা না গেলেও, ছিল টানা খরা। অতিরিক্ত খরা বা অনাবৃষ্টির কারনে এবারে আমনের ফলন গতবছরের চেয়ে কিছুটা হলেও কমবে বলে জানান বরেন্দ্র অঞ্চলের আমন চাষীরা।

পোরশা উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এবছর পোরশা উপজেলার ৬ইউনিয়নে ১৫হাজার ৫৫০হেক্টর আবাদী জমিতে আমন চাষাবাদের লক্ষমাত্রা থাকলেও, আমন চাষ করা হয়েছে ১৫হাজার ১০০হেক্টর জমিতে।

পোরশা উপজেলার সহড়ন্দ গ্রামের কৃষক মোস্তফা জানান, তিনি ২৮শতক জমিতে স্বর্ণা-৫ জাতের ধান মেড়ে পেয়েছেন ১৭মন। গত বছর ঐ জমিতে পেয়েছিলেন ২০মন। এবছর ধান কম হওয়ার কারন হিসাবে তিনি বলেন, আকাশের বৃষ্ঠি না হওয়ায় আর পানির কোন ব্যবস্থা না থাকায়
জমিতে পানি দিতে পারিনি। জমিতে পানির ব্যবস্থা করতে পারলে হয়তো গত বছরের মতো এবছরও ধান হতো।

গত মঙ্গলবার পোরশা উপজেলার গাঙ্গুরিয়া হাট ও শনিবার মশিদপুর হাটসহ বেশ কয়েকটি মোড়ের ধানের আড়তগুলোতে দেখা গেছে, ১মন স্বরর্ণা-৫ জাতীয় আমন ধান সর্বোচ্চ ১হাজার ২০০টাকায় বেচা-কেনা হচ্ছে।

পোরশা উপজেলা কৃষি অফিসার সঞ্জয় কুমার সরকার জানান, আমনের কিছু জমিতে পানির টান পেলেও, সেচের ব্যবস্থা আছে এমন জমিতে পানির টান পায়নি। তাই আমনের ফলনে বিপর্যয় হবেনা বলে তিনি মনে করেন।