logo
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২২ ১৪:৪৮
ফ্রান্সের সামনেও পোলিশ দেয়াল
অনলাইন ডেস্ক

ফ্রান্সের সামনেও পোলিশ দেয়াল

বিশ্বকাপে আসার আগে হঠাৎ ক্লিশে হয়ে গিয়েছিল বিশ্ব চ্যাম্পিয়নদের চেহারা। কাতারে এসে আবার পুরনো দাপট ফিরে পেয়ে ফ্রান্সের চেহারায় এখন বিশ্বজয়ীর রূপ। রূপে যতই আগুন জ্বলুক, এই বিশ্বকাপ বড়ই অদ্ভুতুড়ে। অঘটনে ভরা আসর যেন ছোট দলগুলোকে স্বপ্ন দেখাচ্ছে। এমবাপ্পের ফ্রান্সকে চমকে দিতেই তৈরি হচ্ছে লেভানদোস্কির পোল্যান্ড।

এখনো লেভানদোস্কির একটা গোল এই বিশ্বকাপে। সৌদি আরবের বিপক্ষে ওই একটি গোল ছাড়া বার্সেলোনার এই গোল মেশিনের আর কোনো নজির নেই। তার মানে এখনো কিছুই হয়নি। অন্যদিকে এমবাপ্পে একাই টেনে নিয়ে যাচ্ছেন তাঁর দলকে। দারুণ ছন্দে থাকা পিএসজি তারকার সঙ্গে পোলিশ স্ট্রাইকারের লড়াইটাকে আজ কুর্নিশ জানাবে আল থুমামা স্টেডিয়াম।

পিএসজির যোগসূত্রের কারণে কাতারে বেশ জনপ্রিয় কিলিয়ান এমবাপ্পে। তাঁর জয়গানে মাতবে পুরো স্টেডিয়ামও। তবে লেভানদোস্কির মনে অন্য কিছু, ‘কিলিয়ান দারুণ খেলছে। আমরা দল হিসেবেও সংগঠিত, সবাই সেরাটা দেওয়ার জন্য তৈরি। তবে গ্রুপের ম্যাচ আর নক আউটের লড়াই এক নয়। ’ পোলিশ তারকার মনে তারকাখচিত ফ্রান্সকে চমকে দেওয়ার স্বপ্ন। ১৯৮৬ বিশ্বকাপে দ্বিতীয় পর্বে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেওয়ার ৩৬ বছর পর পোল্যান্ড আবার দ্বিতীয় পর্বে খেলছে। প্রতিপক্ষ বিশ্ব চ্যাম্পিয়নরা হলেও ১৯৮২ সালে তারা ৩-২ গোলে এই ফ্রান্সকে হারিয়েছিল নক আউটে।

বিশ্বকাপের ইতিহাসে ওই একবারই দেখা এবং তাতে পোল্যান্ড জিতেছে। কিন্তু যেকোনো দলকে দুমড়ে-মুচড়ে দেওয়ার ক্ষমতা আছে এই ফ্রান্সের। সবাই খেলেন ইউরোপের বিখ্যাত সব লিগে। সুবাদে এই দলে প্রতিভাবান খেলোয়াড়ের অভাব নেই। মাত্রই রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া তরুণ সোয়ামেনি এখনো ক্লাব দলে নিয়মিত হননি। অথচ পগবার অনুপস্থিতিতে কী সুন্দর সামালে নিচ্ছেন ফ্রান্সের মধ্যমাঠ! চোটের কারণে বাদ পড়া পগবাকাণ্ডের জন্য যে আহাজারি ছিল সেটাও থেমে গেছে এখন। তাঁদের অভাব অনুভূতই হয়নি গ্রুপের ম্যাচগুলোতে। তাই বিশ্বজয়ী কোচ দিদিয়ের দেশমও খানিকটা নিশ্চিন্ত, ‘গ্রুপ থেকে আমরা যে ঐক্য দেখিয়ে আসছি, সেটা ধরে রাখতে হবে এই ম্যাচেও। অভিজ্ঞ ও তরুণদের পারফরম্যান্সে এই দল নতুনভাবে গুছিয়ে উঠছে। প্রতিটি ম্যাচে সেটা আমাদের ধরে রাখতে হবে। ’

এমবাপ্পে ও গ্রিয়েজমানের ফ্রান্সের ম্যাচ জয়ের ক্ষমতা নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু পোল্যান্ড যে রক্ষণাত্মক ফুটবলে খুব অভ্যস্ত। গ্রুপ পর্বে বিশেষ করে আর্জেন্টিনার বিপক্ষে তাদের এই মানসিকতা বড় বেশি চোখে পড়েছে। ফ্রান্সের কোচ মনে করেন, নক আউটে তারা আক্রমণাত্মক ফুটবল খেলবে, ‘গ্রুপের তিনটি ম্যাচেই পোল্যান্ড রক্ষণাত্মক ফুটবল খেলেছে এবং তাদের রক্ষণভাগ শক্তিশালী। তারা আসলে এভাবে খেলতেই পছন্দ করে। তবে তাদের শুধু রক্ষণাত্মক দল ভাবলে ভুল হবে, লেভানদোস্কি ছাড়াও তাদের নজর কাড়ার মতো কিছু তরুণ ফরোয়ার্ডে আছে। ’

এর পরও ফ্রান্স শিবিরে পোল্যান্ডের রক্ষণাত্মক ফুটবলের ছবিটাই বেশি ঘুরছে। এভাবে খেলে তারা ম্যাচটাকে টাইব্রেকারে নিতে চাইবে। কারণ এ জায়গায় বড় দুর্বলতা ফ্রান্স গোলরক্ষক হুগো লরিসের। ১০৮টি স্পটকিকের মধ্যে মাত্র ১৬টি ঠেকিয়েছেন এই গোলরক্ষক। ফ্রান্সের জার্সিতে আজ লিলিয়াম থুরামের ১৪২ ম্যাচ খেলার রেকর্ড ছোঁবেন লরিস। তাই ম্যাচটা স্মরণীয় করে রাখতে ফরাসি অধিনায়ক নিজের ম্যাচটা আগেভাগেই শেষ করতে চাইছেন, ‘কিছু গোলরক্ষক পেনাল্টিতে ভালো হয়। আমাদের মনোযোগ দিতে হবে পেনাল্টির আগেই খেলাটা শেষ করতে। আমাদের হাতে সে রকম অস্ত্র আছে, তারা যেকোনো প্রতিপক্ষের ওপর চড়াও হতে পারে। এ রকম মানসিকতা নিয়েই আমাদের নামতে হবে। ’ তাই লড়াইটা দাঁড়াচ্ছে আক্রমণাত্মক ফ্রান্স বনাম রক্ষণাত্মক পোল্যান্ড।