logo
আপডেট : ২ জানুয়ারী, ২০২৩ ১২:৫৩
প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে জবাবদিহিতার প্রতিশ্রুতি লুলার
অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে জবাবদিহিতার প্রতিশ্রুতি লুলার

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে রোববার শপথ নিয়েছেন লুলা দা সিলভা। এর মধ্য দিয়ে তিনি তৃতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপ্রধানের পদে অধিষ্ঠিত হলেন।

শপথ গ্রহণের পর লুলা দেশকে পুনর্গঠন ও জবাবদিহিতার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে, ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন ৭৭ বছর বয়সী লুলা।

কংগ্রেসের সামনে শপথ গ্রহণের পর তিনি বলেন, ব্রাজিলের পড়তির দিকে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে কাজ করবে তার সরকার। একইসঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞান খাতে অর্থায়নের যে ঘাটতি আছে তা পূরণে চেষ্টা করা হবে। রুখে দেওয়া হবে ব্যক্তিগত লাভের জন্য দেশের সম্পদ লুণ্ঠন।

রোববার লুলার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে, ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লিঙ্গসমতা আনা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় আনা। তিনি বলেন, ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়তে চান।

তিনি বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারোর নীতির নিন্দা করেছেন। লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে এড়াতে শুক্রবার যুক্তরাষ্ট্রে চলে যান বলসোনারো।

শপথগ্রহণ অনুষ্ঠানে লুলা এসেছিলেন নীল স্যুট পরে, কালো রঙের রোলস রয়েস গাড়িতে। সঙ্গে ছিলেন তার স্ত্রী ফার্স্ট লেডি রোসাঙ্গেলা জানজা দা সিলভা এবং ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো আল্কমিন। শপথগ্রহণ শুরু হয় ব্রাজিলের সদ্য প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলে ও সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে।