logo
আপডেট : ১০ জানুয়ারী, ২০২৩ ২০:৪১
শিবগঞ্জে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন
শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি

শিবগঞ্জে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। মুক্তিযুদ্ধের রূপকার স্বাধীনতা যুদ্ধের নেতৃত্বকারী মহান মুক্তিযোদ্ধাদের নেতৃত্বকারী যার নেতৃত্বে নিরস্ত্র বাঙালীরা ঝাঁপিয়ে পড়েছিল মুক্তিযুদ্ধে। সেই মহান নেতা আলোর দিশারী স্বাধীন বাংলার স্থাপতি বঙ্গবন্ধুন ছাত্র জীবন থেকেই অধিকার আদায় আন্দোলন করেছে গেছেন। এজন্য তার জীবনের বেশি ভাগ সময় জেলখানাতেই কাটাতে হয়েছে। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের সেনাবাহিনী তাকে কারাগারে বন্দী করে রাখেন। হত্যার নানা পরিকল্পনা করেও মৃত্যুর জম দুয়ার থেকে ফিরে এসেছেন বাংলার মাটিতে। যুদ্ধবিধ্বংস দেশকে সোনার বাংলায় রূপান্তরিত করতে জীবন বাজি রেখে দেশ সেবায় আত্মনিয়োগ করেছিলেন। ক্ষমতার সাড়ে ৩ বছরের মধ্যে তিনি বাংলাদেশ একটি সংবিধান পতাকা ও উন্নয়নের ধারাবাহিকতায় দার করিয়েছিলেন শত বাঁধা বিপত্তি চড়ায় উতরায় পেরিয়ে বৈষিক মহামারি কাটিয়ে দেশকে যখন আত্মনির্ভরশীল সুজলা- সুফলা সোনার বাংলা রূপান্তরিত করতে যাচ্ছিলেন ঠিক সেই সময়ে একটি ক্ষমতা লোভী কু-চক্রী মহল ৭৫ এর ১৫ আগষ্টে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করে। এর মধ্যে অনেক বাঁধা বিপত্তি কাটিয়ে তার যোগ্য উত্তরসরি জননেত্রী দেশ রত্ন শেখ হাসিনা বাংলাদেশে রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে দেশ পরিচালনায় সফলতার পরিচয় দিয়েছেন।

গোটা বিশে^ জনপ্রিয়তা শীর্ষে থেকে তিন তিন বার বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আজ বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। ভিশন-২১ বাস্তবায়ন শেষে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ভিশন-৪১
বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছেন। বাংলাদেশ আওয়ামী লীগ আজ বঙ্গবন্ধুকে উন্নয়নে বাতিঘর হিসাবে স্বরণ করে। তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ১০ জানুয়ারি যথাযোগ্য মর্যাদায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়। অনুষ্ঠান উপলক্ষে বঙ্গবন্ধু স্কয়ার চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর মোড়ালে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুস্পমালা অর্পন করা হয়।

পুস্পমালা অর্পন শেষে পৌরসভা মিলনায়তনে এক আলোচনা সভা উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ¦ মোস্তাফিজার রহমান মোস্তার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক, যুগ্ম সম্পাদক হাবিবুল আলম, এমদাদুল হক এমদাদ, পৌর আওয়ামী লীগ সভাপতি আলহাজ¦ আমিনুল হক দুদু, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক বেলাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক সোহেল আক্তার মিঠু, দপ্তর সম্পাদক শাহাবুদ্দিন শিবলী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সোহেল রানা মিন্টু, কৃষকলীগ সভাপতি লুৎফর রহমান, পৌর আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক রাসেল আহমেদ, স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম, ছাত্র লীগ নেতা আবু রায়হান।