logo
আপডেট : ২ মার্চ, ২০২৩ ২২:১১
শাজাহানপুরে ইউএনও'র সামনে হাট-বাজারে সিডিউল ছিনতাই
শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধিঃ

শাজাহানপুরে ইউএনও'র সামনে হাট-বাজারে সিডিউল ছিনতাই

বগুড়ার শাজাহানপুরে ইউএনও'র সামনে হাট-বাজার সিডিউল ছিনতাই ঘটনা ঘটেছে।
 
বৃহস্পতিবার বিকাল ৫টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সিডিউল/দরপত্র খোলার সময় হাট বাজার ইজারার কমিটির সামনে এ ঘটনা ঘটে।
 
মাঝিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুজ্জামান বিরুদ্ধে উপজেলা জামাদারপুকুর হাট বাজার ইজারার ২ টি সিডিউল/দরপত্র থেকে  ১টি সিডিউল/দরপত্র নেওয়া অভিযোগ তুলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম। 
 
এবছর উপজেলার ২২টি হাট বাজার ইজারার দরপত্র বিক্রি হয়েছে  ১৮৮টি আর সেখানে দরপত্র জমা হয়েছে মাত্র ৩১টি। তারমধ্য ১টি করে দরপত্র পড়েছে ৮টি হাটে। ২ মার্চ (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত দরপত্র জমা দেয়ার শেষ সময় ছিল।
 
হাট বাজার দরপত্র ম্যানেজ হওয়ার কারণে এই অবস্থার সৃস্টি হয়েছে বলে মনে করছে স্থানীয় জনপ্রতিনিধি।এতে সরকার রাজস্ব  লক্ষমাত্রা বঞ্চিত হবে। দরপত্র পূণঃ আহ্বান  জন্য সরকারের উর্ধতন কর্তৃপক্ষের দৃস্টি আকর্ষন করেছেন তারা। তবে উপজেলা নির্বাহী অফিসার বলছেন গতবারের চেয়ে এবারে রাজস্ব বেশিই হবে।
 
উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের নথি সূত্রে জানাযায়, উপজেলা নির্বাহী অফিসারের অফিস থেকে দরপত্র বিক্রি হয়েছিল একশত ১৬টি, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) অফিস থেকে বিক্রি হয়েছিল ৩টি, শাজাহানপুর থানায় ৭টি, জেলা প্রশাসক কার্যালয় থেকে ৬০টি এবং সোনালী ব্যাংক বগুড়া সেনানিবাস শাখা থেকে ২টি সহ মোট একশত ৮৮টি দরপত্র বিক্রি হয়। 
 
পরিচয় গোপন রাখার শর্তে কয়েকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা জানান, এবারে হাট ডাক হয়েছে পুরো ম্যানেজ প্রক্রিয়ায়। দরপত্র বেশি বিক্রি হলেও ৮টি হাটে একটি করে দরপত্র জমা হওয়া কোন স্বাভাবিক ঘটনা না। সরকার আরো রাজস্ব পেত। এখানে প্রকাশ্যে অনিয়ম করা হয়েছে। রাজস্ব বৃদ্ধিতে পূনঃ দরপত্র হওয়া দরকার। 
 
উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম  জানান, উপজেলা পরিষদ অডিটরিয়ামে বাক্স থেকে দরপত্র খোলার পর দরপত্র গুলো সেগুলো গুনে তালিকা করা হয়। এরমধ্যে মাঝিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুজ্জামান আমার চোখ ফাঁকি দিয়ে জামাদারপুকুর হাটের একটি দরপত্র চুরি করে নিয়ে যান। আমার স্টাফদের ধারণ করা ভিডিও থেকে নিশ্চিৎ হই। পরে নুরুজ্জামান একটি দরপত্র এনে দিয়েছেন। কিন্তু নিশ্চিৎ হতে পারছিনা এটা সেই দরপত্র কি না। ওই হাটে মোট ২টি দরপত্র জমা হয়েছিল। একটি চুরি হয়েছে আরেকটি ছিল খরনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান শাহীন এর।
 
হাট ইজারা রাজস্ব গতবারের চেয়ে এবার বেশি হবে। কম দেয়ার সুযোগ নাই। একশত ৮৮টি দরপত্র বিক্রি হলেও ৩১টি জমা পড়তেই পারে। জামাদারপুকুর হাটের বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিব।