logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২৩ ১৩:০৯
ভারতে একদিনে ১২ নবজাতকসহ ২৪ রোগীর মৃত্যু
অনলাইন ডেস্ক

ভারতে একদিনে ১২ নবজাতকসহ ২৪ রোগীর মৃত্যু

ভারতের মহারাষ্ট্রের একটি সরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ১২জন নবজাতকসহ ২৪ রোগী মারা গেছেন। মহারাষ্ট্রের নান্দেদের শঙ্কররাও চৌহান সরকারি হাসপাতালে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মঙ্গলবার (৩ অক্টোবর) এনডিটিভিতে প্রকাশিত খবরে বলা হয়, হাসপাতালের ডিন বলছেন, ওষুধ ও হাসপাতালের কর্মীদের অভাবই এ মৃত্যুগুলোর জন্য দায়ী। গত ২৪ ঘণ্টায় ছয়টি ছেলে শিশু ও ছয়টি মেয়ে শিশুর মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তিরা বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন। এদের মধ্যে সাপে কাটা রোগীও ছিলেন।

অনেক কর্মীকে অন্য হাসপাতালে বদলি করায় শঙ্কররাও চৌহান হাসপাতাল কর্মী সংকটে ভুগছে বলেও জানান তিনি। ডিন বলেন, হাফকাইন নামের একটি প্রতিষ্ঠান থেকে আমাদের ওষুধ কেনার কথা ছিলো। কিন্তু সেটাও সম্ভব হয়নি।আমরা স্থানীয়ভাবে ওষুধ কিনে রোগীদের সেবা দেওয়ার চেষ্টা করেছি।

তবে ডিনের দাবি করা ওষুধ সংকটের বিষয়টি অস্বীকার করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, হাসপাতালে অত্যাবশ্যকীয় ওষুধ পাওয়া যায়। হাসপাতালের তহবিলে ১২ কোটি রুপি রয়েছে। চলতি অর্থ বছরের জন্য আরও ৪ কোটি রুপির অনুমোদন দিয়েছে সরকার। প্রয়োজন অনুযায়ী রোগীদের সব ধরনের চিকিৎসা দেওয়া হচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মারা যাওয়া প্রাপ্তবয়স্কদের মধ্যে চারজন হৃদরোগে, একজন বিষক্রিয়ায়, একজন গ্যাস্ট্রিক রোগে, ২জন কিডনির রোগে, একজন প্রসূতিজনিত জটিলতায় এবং ৩জন দুর্ঘটনাজনিত অসুস্থতায় ভুগছিলেন।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এতগুলো মানুষের মৃত্যুকে ‘দুর্ভাগ্যজনক’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘হাসপাতালে কী ঘটেছে তা তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’ ইতিমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানান মহারাষ্ট্রের মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চের পরিচালক ডা. দিলীপ মহিসকার।