logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২৩ ১৪:৫২
নারীর প্রতি সহিংসতা রোধে মত বিনিময় সভা অনুষ্ঠিত
ষ্টাফ রিপোর্টার

নারীর প্রতি সহিংসতা রোধে মত বিনিময় সভা অনুষ্ঠিত

বগুড়ার স্থানীয় একটি হোটেলে গণমাধ্যম কর্মীদের সাথে প্রতিবন্ধিতা ও সহিংসতা রোধে মত বিনিময় সভা আজ মঙ্গলবার দুপুর বারোটায় অনুষ্ঠিত হয়। 

উইমেন উইথ ডিজেবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন। 

পরে নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি প্রতিবন্ধী ও প্রতিবন্ধীকতার ধরন সম্পর্কে নানা বিষয় তুলে ধরেন। এ সময় তিনি বলেন প্রতিবন্ধী নারীদের উপর শারীরিক, যৌন, মানসিক, অর্থনৈতিক এবং লৈঙ্গিক পার্থক্য জনিত নির্যাতন প্রতিনিয়ত ঘটে চলেছে। ২০২০ সালে কোভিডের কারণে নভেম্বর থেকে সারাদেশে ৪১ হাজার ৯৫৪ জন নারী সহিংসতার শিকার হয়েছে বলে এক জরিপে উঠে এসেছে। যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি।  তিনি বলেন, বাক প্রতিবন্ধী নারীরা সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হন। কারণ তারা কথা বলতে পারেন না। এছাড়া যেসব যৌন নির্যাতন বাংলাদেশ হয় বিশেষ করে প্রতিবন্ধী নারীদের উপরে তার অধিকাংশ মামলা দীর্ঘসূত্রিতার কারণে আটকে থাকায় বছর পর বছর পার হয়ে গেলেও সহসা মিমাংসা হয় না। এ সময় গণমাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে বলেন, আপনারা আমাদের মত নারী প্রতিবন্ধীদের নির্যাতনের বিষয়ে বেশি করে প্রচার করবেন যাতে তারা এভাবে নির্যাতনের শিকার না হন। সভায় প্রায় ৬০ জন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন। পরে মত বিনিময় সভা শেষে ধন্যবাদ জানান প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ আব্দুল্লাহ আল ফয়সাল।