logo
আপডেট : ৫ নভেম্বর, ২০২৩ ১৩:৪৫
ভারত থেকে এলো ১২০০ টন আলু, কেজিতে কমলো ১০ টাকা
অনলাইন ডেস্ক

ভারত থেকে এলো ১২০০ টন আলু, কেজিতে কমলো ১০ টাকা

সম্প্রতি কয়েকদিন ধরে লাফিয়ে বাড়ছিল আলুর দাম।  এতে অস্থিতিশীল হয়ে পড়ে আলুর বাজার। সরকার বাধ্য হয়ে ভারত থেকে আলু আমদানির সিদ্ধান্ত নেয়। অনুমতি দেয়ার পর হিলি ও সোনা মসজিদ বন্দর দিয়ে এসেছে ১২০০ টন আলু। এরফলে বাজারে প্রভাব পড়তে শুরু করে। একদিনেই আলুর দাম কেজিতে কমেছে ১০ টাকা।

জানা গেছে, গত ৩১ অক্টোবর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানির জন্য ১৪টি আমদানিকারক প্রতিষ্ঠানকে অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। জানা গেছে, অনুমতি পাওয়া ১৪টি আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে ভারত থেকে প্রায় ১২ হাজার মেট্রিক টন আলু আমদানি হওয়ার কথা রয়েছে।

বৃহস্পতিবার ভারত থেকে সাতটি ট্রাকে এসেছে ১৮০ মেট্রিক টন আলু। আর শনিবার (৪ নভেম্বর) একই বন্দর দিয়ে দ্বিতীয় দিনে ভারত থেকে ৯৭৬ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। দুদিনের আলু আমদানির প্রভাবে বাজারে এ কৃষিপণ্যটির দাম কমতে শুরু করেছে বলে জানিয়েছেন খুচরা বিক্রেতারা।

 

শনিবার (৪ নভেম্বর) বিকেলে হিলি স্থলবন্দর ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানিকৃত আলু প্রকারভেদে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩১ থেকে ৩৩ টাকা কেজি দরে।

হিলি খুচরা বাজারের আলু বিক্রেতা মো. আশরাফ আলী জানান, ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ায় দেশি আলুর দাম কেজিতে ৫ টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে বড় জাতের আলু (স্টিক) ৫০ টাকা থেকে কমে ৪৫ টাকা আর ছোট জাতের গোল আলু ৬০ টাকা থেকে কমে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দ্বিতীয় দিনের মতো ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। শনিবার (৪ নভেম্বর) সকাল থেকে ১৯ ট্রাকে ৫১৮ মেট্রিক টন আলু বন্দরে প্রবেশ করেছে।

এতে খুচরা বাজারে কেজিতে কমেছে ১০-১২ টাকা।