logo
আপডেট : ৫ নভেম্বর, ২০২৩ ১৩:৫৫
বগুড়ায় বিসিকে ৫দিনব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ শুরু
প্রেস বিজ্ঞপ্তি

বগুড়ায় বিসিকে ৫দিনব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ শুরু

বগুড়া জেলা বিসিক কার্যালয়ের উদ্যোগে রোববার সকাল ১০টায় বিসিক কার্যালয়ে ৫ দিনব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সের ৩য় ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ-আল-মারুফ। বিসিক বগুড়া জেলা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক একেএম মাফুজার রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি আজিজার রহমান মিলটন, বগুড়া মোসলেমিয়া ওয়্যার এন্ড ওয়্যার নেইল ইন্ডাষ্ট্রিজ'র স্বত্বাধিকারী রবসন কামাল।
 
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ-আল-মারুফ বলেন, বিসিকের এই প্রশিক্ষণ গ্রহনের মাধ্যমে আপনারা একটা পথ পাবেন। যে পথ আপনাকে একজন সফল উদ্যোক্তা তৈরিতে এগিয়ে নিবেন। এখন পৃথিবীর সকল বিষয় হাতের মুঠোতে। গুগল বা ইউটিউবে সার্চ দিয়ে যে কোন বিষয় সম্পর্কে জানা যায় খুব সহজে। শুরু করতে হবে পজিটিভ ভাবে। নিজের সক্ষমতার উপর নির্ভর করে কাজ শুরু করতে হবে। অদম্য লেগে থাকতে পারলে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়। লাভের চিন্তা না করে কাজ শুরু করতে হবে। কাজের মাধ্যমে নিজের জায়গা তৈরি করতে হবে। সময়টাকে সঠিক কাজে লাগাতে হবে। সময়টা অযথা ব্যয় করা যাবে না। উদ্যোক্তাকে তার কাজকে সন্তানের মত মনে করে লালন পালন করতে হবে। তাহলে শুরু করা ছোট কাজটিও একদিন অনেক বড় হয়ে উঠবে। আর সফল হতে হলে সময় ও পরিশ্রম করতে হবে। নইলে সফল হওয়া যাবে না, নিজের স্বপ্ন বাস্তবায়ন করা যাবে না। তাই শ্রম দিয়ে নিজের স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বিসিক বগুড়া জেলা কার্যালয়ের উপব্যবস্থাপক জিন্নাত আরা। বিসিকের শিল্পনগরী কর্মকর্তা শাহিনুর রহমানের সঞ্চালনায় কোর্স সমন্বয়কারী ও বিসিকের সম্প্রসারণ কর্মকর্তা মমতাজ উদ্দিন সহ ২৫ জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন।
 
জেলা বিসিক কার্যালয় সুত্রে জানা যায়, শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সে ২৫ জন আগ্রহী প্রশিক্ষণার্থীদেরকে ৫ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত 'বিজনেস প্লান' সহ অন্যান্য বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। দেশের অনেক শিক্ষিত যুবক ও মহিলা আছেন যারা নতুন শিল্প/ব্যবসা শুরু করতে চান কিন্তু স্বল্প পুঁজিতে কিভাবে তা করতে হবে তার যথাযথ নির্দেশনা পাচ্ছেন না, তাদেরই জন্য উদ্যোক্তা উন্নয়ন কোর্সটি প্রণয়ন করা হয়েছে। যে কোন শিল্প/ব্যবসা শুরুর পূর্বেই উহার সঠিক পরিকল্পনা করা দরকার। এ কোর্সের মাধ্যমে উদ্যোক্তাগণ তাঁদের প্রতিষ্ঠানের বিপণন, উৎপাদন, সংগঠন ও আর্থিক বিষয়সমূহ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বাস্তব জ্ঞান অর্জন করবেন। এক কথায় প্রশিক্ষণ শেষে উদ্যোক্তাগণ নতুন শিল্প প্রতিষ্ঠান অথবা ব্যবসায় শুরু করা এবং পরবর্তীতে নতুন দৃষ্টিভঙ্গি ও দক্ষতার সাথে পরিচালনায় সক্ষম হবেন।