logo
আপডেট : ৮ নভেম্বর, ২০২৩ ১২:৫০
গাজার প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে ইসরায়েলি সেনাবাহিনী
অনলাইন ডেস্ক

গাজার প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে ইসরায়েলি সেনাবাহিনী

এবার গাজা সিটির প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে ইসরায়েলি সেনা বাহিনী। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েল সেনাবাহিনী গাজার একদম প্রাণকেন্দ্রে পৌঁছে গেছে। বুধবার (৮ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, গাজা সিটির প্রাণকেন্দ্রে ইসরায়েলের সশস্ত্র বাহিনী ঢুকে পড়েছে। শহরের মধ্যেও বেশকিছু ট্যাংকের টহল লক্ষ্য করা গেছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাস যোদ্ধাদের হামলার জবাবে ইসরায়েল প্রথমে আকাশ পথে বিমান হামলা করে, যা এখনো জারি আছে। এরপর ইসরায়েল নৌ, বিমান ও স্থলপথে একযোগে গাজায় হামলা শুরু করে।

যদিও বিশ্বজুড়ে সমালোচনার মুখে এর আগে সোমবার এক সাক্ষাতকারে গাজায় সীমিত সময়ের জন্য যুদ্ধ বন্ধ রাখার কথা জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে মঙ্গলবার সকালে ফের গাজা উপত্যকায় লাগাতার বোমাবর্ষণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তাছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকেও কৌশলগত যুদ্ধ বিরতির অনুরোধ করা হয়েছিল।

ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) দক্ষিণাঞ্চলীয় কমান্ডার মেজর জেনারেল ইয়ারন ফিঙ্কেলম্যান বলেন, কয়েক দশকের মধ্যে এই প্রথম ইসরায়েল গাজার প্রাণকেন্দ্রে প্রবেশ করল। তিনি আরও বলেন, ইসরায়েলি বাহিনী একে একে হামাসের সকল ঘাটি ও টানেলগুলো খুঁজে বের করছে।
তবে হামাসের সামরিক শাখা বলছে, ইসরায়েল সেনারা অগ্রসরের চেষ্টা করলেই হামাস তাদের বাধা প্রদান করছে এবং এখন পর্যন্ত হামাস ইসরায়েলি বাহিনীর যথেষ্ট ক্ষতি সাধনে সমর্থ হয়েছে।

উল্লেখ্য এর আগে হামাসের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, হামাস সৈন্যরা ইসরায়েলের ট্যাংক বহরে হামলা করে ট্যাংক গুলো বিকল করে দিচ্ছে।
এর আগে সোমবার নেতানিয়াহু বলেছিলেন, যুদ্ধের পরে ইসরায়েল গাজার জন্য সার্বিক নিরাপত্তার দায়িত্ব নেবে। নেতানিয়াহুর বক্তব্যকে আরও স্পষ্ট করতে ইসরায়েলের মন্ত্রীসভার এক সদস্য রন ডার্মার, বিবিসি ওয়ার্ল্ডকে বলেছেন, নেতানিয়াহু বলতে চেয়েছিলেনইসরায়েল গাজা উপত্যকাকে একটি সন্ত্রাস মুক্ত ও নিরস্ত্র অঞ্চলে পরিণত করবে। তবে তিনি নিশ্চিত করে বলেন, এই এলাকা পুনর্দখল বা শাসন করবে না ইসরায়েল।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে ইসরায়েল-গাজা সংঘর্ষে মৃত্যু ও দুর্ভোগের মাত্রা সহ্যের সীমা অতিক্রম করে ফেলেছে। সংস্থার মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেছেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ১০০ টিরও বেশি হামলা হয়েছে।